Pfizer Vaccine

Pfizer's vaccine: শিশুদের শরীরে করোনা প্রতিরোধে ৯০.৭ শতাংশ কার্যকরী ফাইজারের টিকা, জানাল সংস্থা

মোট ২ হাজার ২৫০ জন শিশুর উপর ফাইজারের প্রতিষেধক প্রয়োগ করে এই পরীক্ষা চালানো হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২১ ২২:৫৩
Share:

শিশুদের শরীরে করোনা প্রতিরোধে ৯০.৭ শতাংশ কার্যকরী ফাইজারের টিকা ছবি সংগৃহীত

শিশুদের উপরও ৯০ শতাংশের বেশি কার্যকর ফাইজারের টিকা। ৫-১১ বছর বয়সি শিশুদের শরীরে প্রতিষেধক প্রয়োগে এই ফলাফল পাওয়া গিয়েছে বলে জানাল টিকাপ্রস্তুতকারী সংস্থা। শিশুদের শরীরে এই টিকা প্রয়োগের অনুমোদন চেয়ে ইতিমধ্যেই আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)-এর কাছে আবেদন করা হয়েছে। এই বিষয়ে আগামী মঙ্গলবার সিদ্ধান্ত নিতে পারে এফডিএ।
মোট দু’হাজার ২৫০ জন শিশুর উপর ফাইজারের প্রতিষেধক প্রয়োগ করে এই পরীক্ষা চালানো হয়েছে। তিন সপ্তাহ পর তাদের দ্বিতীয় টিকা দেওয়া হয়েছে। তার সাত দিন পর দেখা গিয়েছে, ফাইজারের প্রতিষেধক তাদের শরীরে ৯০.৭ শতাংশ কার্যকরী। কোভিডের উপসর্গ দমনে পর্যাপ্ত রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম ওই টিকা।

প্রাপ্তবয়স্কদের শরীরে সাধারণত ৩০ মাইক্রোগ্রাম টিকা প্রয়োগ করা হয়ে থাকে। শিশুদের শরীরে মাত্র ১০ মাইক্রোগ্রাম টিকা প্রয়োগ করা হয়েছে।

Advertisement

প্রসঙ্গত, আমেরিকায় অতিমারি-পর্বে ৫-১১ বয়সি মোট ১৫৮ জন শিশুর মৃত্যু হয়েছে কোভিডে। গত অগস্ট মাস থেকেই ডেল্টা হানায় বিধ্বস্ত আমেরিকা। সেই আবহে ফাইজারের টিকার এই রিপোর্ট আশাব্যঞ্জক বলেই মনে করছে বিশেষেজ্ঞ মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন