Jeff Bezos

মন্দার কবলে অর্থনীতি, ছুটির মরসুমে টিভি, গাড়ি না কিনে টাকা জমানোর পরামর্শ জেফ বেজোসের

আমেরিকাবাসীর উদ্দেশে জেফ বেজোসের পরামর্শ, “আসন্ন ছুটির মরসুমে টিভি, ফ্রিজ কিংবা দামী কোনও কিছু কেনার পরিকল্পনা করে থাকলে, আপাতত তা স্থগিত রাখুন। হাতে পয়সাকড়ি জমিয়ে রাখুন।”

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২২ ১৩:৫২
Share:

জেফ বেজোস। ফাইল চিত্র।

আমেরিকা-সহ সারা বিশ্বেই অর্থনৈতিক পরিস্থিতি টালমাটাল। অ্যামাজ়নের প্রতিষ্ঠাতা, ধনকুবের জেফ বেজোস মনে করছেন, দরজায় কড়া নাড়ছে আর্থিক মন্দা। তাই আমেরিকাবাসীর উদ্দেশে তাঁর পরামর্শ, “আসন্ন ছুটির মরসুমে টিভি, ফ্রিজ কিংবা দামি কোনও কিছু কেনার পরিকল্পনা করে থাকলে, আপাতত তা স্থগিত রাখুন। হাতে পয়সাকড়ি জমিয়ে রাখুন।”

Advertisement

আমেরিকার সংবাদমাধ্যম ‘সিএনএন’কে দেওয়া সাক্ষাৎকারে বেজোসের দাবি, অর্থনীতি যে খাতে বইছে, তাতে সব কিছু ঠিক বলে মনে হচ্ছে না। অর্থনীতির ক্রমাবনতির উদাহরণ হিসাবে বেজোস সামনে রাখছেন, সাম্প্রতিক কালে বড় সংস্থাগুলি থেকে ব্যাপক হারে ছাঁটাইয়ের বিষয়টিকে।

বিপদের বিষয়টিকে মাথায় রেখেই সকলের জন্য বেজোসের পরামর্শ, হাতে কিছু পয়সা রাখুন। পরিস্থিতির দিকে নজর রাখুন। তারপর বড় কিছু কেনার কথা ভাববেন।” বিপদের দিনে এই সঞ্চয় কাজে লেগে যাবে বলে দাবি তাঁর।

Advertisement

স্বভাবতই বেজোসের মতো সফল শিল্পপতির এই পরামর্শে সিঁদুরে মেঘ দেখছেন অনেকে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে এমনিতেই অর্থনৈতিক ডামাডোলের মধ্যে দিয়ে চলছে সারা বিশ্ব। জলবায়ু পরিবর্তন এই সঙ্কটকে আরও ঘনীভূত করেছে। তার আগে এসেছে কোভিডের একের পর এক তরঙ্গ। এই প্রসঙ্গে নিজের উদ্বেগ প্রকাশ করেছেন বেজোসও। জানিয়েছেন, তাঁর মোট সম্পদের অর্ধেক তিনি প্রান্তিক মানুষদের জন্য দান করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন