রাশিয়ায় মোদী, গুরুত্ব প্রতিরক্ষায়

শুধু ক্রেতা হিসেবে টিকে থাকাই নয়, বরং রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে প্রতিরক্ষা হেলিকপ্টার নির্মাণে আগ্রহী ভারত। ‘মেক ইন ইন্ডিয়া’-র সেই স্বপ্ন নিয়েই আজ মস্কো পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দিনের সফরের উদ্দেশ্য, প্রতিরক্ষা, বাণিজ্য ও সন্ত্রাস মোকাবিলা-সহ বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা। বুধবার মস্কোর তাপমাত্রা পাঁচ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৫ ০৪:৩৮
Share:

মস্কোয় মোদী। বুধবার বিমানবন্দরে নামার পরে তাঁকে রাজকীয় অভ্যর্থনা জানানো হয়। ছবি: পিটিআই।

শুধু ক্রেতা হিসেবে টিকে থাকাই নয়, বরং রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে প্রতিরক্ষা হেলিকপ্টার নির্মাণে আগ্রহী ভারত। ‘মেক ইন ইন্ডিয়া’-র সেই স্বপ্ন নিয়েই আজ মস্কো পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দিনের সফরের উদ্দেশ্য, প্রতিরক্ষা, বাণিজ্য ও সন্ত্রাস মোকাবিলা-সহ বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা।

Advertisement

বুধবার মস্কোর তাপমাত্রা পাঁচ ডিগ্রি সেলসিয়াস। তবে সম্পর্কের উষ্ণতা বজায় রাখতে দু’দেশের তরফেই আগ্রহ রয়েছে। রাশিয়ায় পৌঁছনোর পরেই মোদীকে দেওয়া হয়েছে লাল কার্পেট অভ্যর্থনা। পরে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নৈশভোজ। তবে বিভিন্ন বিষয়ে আলোচনা ও দ্বিপাক্ষিক চুক্তির বিষয়গুলি আগামিকালই হবে।

পরমাণু জ্বালানি ও প্রতিরক্ষা সরঞ্জাম নির্মাণ এ বারের আলোচনায় প্রাধান্য পেতে চলেছে। বিদেশ মন্ত্রক সূত্রের খবর, রাশিয়া ও ভারত যৌথ ভাবে দু’শোটি ‘কামভ ২২৬-টি’ হেলিকপ্টার তৈরি করতে চায়। প্রতিরক্ষা ক্ষেত্রে ‘মেক ইন ইন্ডিয়া’-র এই পরিকল্পনাকে নিয়ে কাল চুক্তি হতে পারে। এ ছাড়া, মস্কোর থেকে পরমাণু ডুবোজাহাজ ও ক্ষেপণাস্ত্র কিনতেও আগ্রহী নয়াদিল্লি।

Advertisement

দু’দেশের আলোচনায় জ্বালানির বিষয়টি বিশেষ গুরুত্ব পেতে চলেছে। রাশিয়ায় তেল ও প্রাকৃতিক গ্যাস উৎপাদনে বিশেষ ভূমিকা নিতে চায় নয়াদিল্লি। বিদেশসচিব এস জয়শঙ্করের আশা, মোদীর সফরে বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক পদক্ষেপের সম্ভাবনা রয়েছে। রাশিয়ার সঙ্গে বাণিজ্য বাড়ানোর দিকটিও মোদী সরকারের গুরুত্বের তালিকায় রয়েছে। এই মুহূর্তে দু’দেশের মধ্যে ১ হাজার কোটি ডলারের বাণিজ্য হয়। আগামী ১০ বছরে সেই অঙ্ক বাড়িয়ে ৩ হাজার কোটি ডলার করার পরিকল্পনা রয়েছে। দু’দেশের বিভিন্ন সংস্থার সিইও-রা এই বিষয়ে আলোচনা করছেন।

রাশিয়া সফরে যাওয়ার আগেই মোদী মন্তব্য করেছেন, ‘‘বন্ধুর বাড়িতে যাচ্ছি ভেবেই আমি উচ্ছ্বসিত।’’
তাঁর মতে, ‘‘ভারত ও রাশিয়ার বন্ধুত্ব জলে স্থলে আকাশে।’’ প্রধানমন্ত্রী হিসেবে আজই প্রথমবার রাশিয়ায় এলেন মোদী। তবে এর আগে অটলবিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী থাকার সময়ে তার প্রতিনিধিদলে ছিলেন মোদী। সে সময়ে তিনি ছিলেন গুজরাতের মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন