India-Saudi Arabia

মোদী-আল সৌদ কথা

ইজ়রায়েল ও হামাসের মধ্যে যুদ্ধের পাশাপাশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলায় লোহিত সাগরে জাহাজ চলাচল ব্যাহত হয়েছে। এর মাঝেই সৌদি যুবরাজের সঙ্গে মোদীর দ্বিপাক্ষিক আলোচনা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ০৮:৫৪
Share:

মহম্মদ বিন সালমান বিন আব্দুলাজিজ আল সৌদ-এর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

ভারতের বিদেশনীতি ক্রমশ ইজ়রায়েলপন্থী হয়ে উঠছে কি না, এই নিয়ে যখন আন্তর্জাতিক চর্চা চলছে, এমন পরিস্থিতিতে সৌদি যুবরাজ তথা সে দেশের প্রধানমন্ত্রী মহম্মদ বিন সালমান বিন আব্দুলাজিজ আল সৌদ-এর সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত সফরে আসা সৌদির যুবরাজের সঙ্গে বৈঠকের পর নিজের এক্স হ্যান্ডেলে মোদী জানিয়েছেন, দ্বিপাক্ষিক এই বৈঠকে শক্তি, প্রতিরক্ষা-সহ বিবিধ বিষয়ে আলোচনা হয়েছে। কূটনৈতিক সূত্রের মতে, ভারত যে অতিরিক্ত ইজ়রায়েলের দিকে ঝুঁকে নেই সেই বার্তা আরব রাষ্ট্রগুলিকে গত কয়েক মাস ধরে দেওয়ার চেষ্টা চলছে। আজকের বৈঠকেও সেই মর্মে দৌত্য করা হয়েছে বলে সূত্রের খবর।

Advertisement

ইজ়রায়েল ও হামাসের মধ্যে যুদ্ধের পাশাপাশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলায় লোহিত সাগরে জাহাজ চলাচল ব্যাহত হয়েছে। এর মাঝেই সৌদি যুবরাজের সঙ্গে মোদীর দ্বিপাক্ষিক আলোচনা তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। উভয় নেতাই পশ্চিম এশিয়ায় শান্তি ও নিরাপত্তার জন্য একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন বলে নিজের এক্স হ্যান্ডলে আজ জানিয়েছেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন