Black Lives Matter

কৃষ্ণাঙ্গের গলায় হাঁটু তুলে সাসপেন্ড পুলিশ

পুলিশ সূত্রে খবর, মারকাস কাউটেন নামে ৪৮ বছরের ওই কৃষ্ণাঙ্গ রাস্তায় ছুরি নিয়ে ঘুরে বেড়াচ্ছেন, এই অভিযোগ পেয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁকে গ্রেফতার করতে গিয়েছিল পুলিশ।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ১৯ জুলাই ২০২০ ০৪:৫৪
Share:

ফাইল চিত্র

গ্রেফতারের সময়ে এক কৃষ্ণাঙ্গের গলা হাঁটু দিয়ে চেপে ধরার অভিযোগে এ বার লন্ডনে সাসপেন্ড হলেন এক পুলিশ আধিকারিক। গত মাসে অনেকটা একই ভাবে মার্কিন পুলিশের হাতে জর্জ ফ্লয়েডের হত্যা ঘিরে ক্ষোভ এখনও টাটকা। এরই মধ্যে বৃহস্পতিবার সন্ধ্যায় উত্তর লন্ডনের ইজ়লিংটনের এই ঘটনার ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই শুরু হল শোরগোল। কয়েক ঘণ্টার মধ্যে অভিযুক্ত ওই সেকেন্ড অফিসারকে সাসপেন্ড করা হয়।

Advertisement

পুলিশ সূত্রে খবর, মারকাস কাউটেন নামে ৪৮ বছরের ওই কৃষ্ণাঙ্গ রাস্তায় ছুরি নিয়ে ঘুরে বেড়াচ্ছেন, এই অভিযোগ পেয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় তাঁকে গ্রেফতার করতে গিয়েছিল পুলিশ। ভিডিয়ো ফুটেজে দেখা যাচ্ছে, হাতকড়া পরা মারকাসকে মাটিতে ঠেসে ধরেছে দুই অফিসার। এক জনের হাঁটু তাঁর গলায়, হাত দিয়ে মাথাটা চেপে ধরা। মারকাস বলে চলেছেন, ‘‘আমার গলা থেকে নামুন...আমি কোনও ভুল করিনি... গলা থেকে নামুন।’’ এই ঘটনা ‘অত্যন্ত উদ্বেজনক’ বলে ব্যাখ্যা করেছেন লন্ডন পুলিশের ডেপুটি কমিশনার স্টিভ হাউস। তিনি জানিয়েছেন, ওই কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে থানায় নিয়ে এসে এক পুলিশ ডাক্তারের তত্ত্বাবধানে রাখা হয়েছে।

এক প্রত্যক্ষদর্শীর কথায়, ‘‘মনে হচ্ছিল ওই লোকটিকে মেরেই ফেলবে পুলিশ। ঠিক যে ভাবে ফ্লয়েডকে মেরেছিল।’’

Advertisement

ডেপুটি কমিশনার স্টিভ বলেছেন, ‘‘অপরাধীদের অনেক সময়েই যে কায়দায় ধরা হচ্ছে তা বেশ চিন্তার। প্রশিক্ষণের সময়ে এ সব শেখানো হয় না।’’ তিনি জানিয়েছেন, এক পুলিশ অফিসারকে সাসপেন্ড করা হলেও অন্য এক জনকে আপাতত কাজের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাঁকে নিয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন, ‘‘এই ঘটনায় আমি অত্যন্ত বিচলিত। দ্রুত নিরপেক্ষ তদন্ত হবে এবং সিদ্ধান্ত প্রকাশ্যে আনা হবে।’’ পুলিশি হেফাজতে এক কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যুর চতুর্থ বর্ষে আজ পথে নেমেছিল প্যারিসের মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন