Havana

Havana Hotel Blast: হাভানায় ঐতিহ্যবাহী সারাটোগা হোটেলে ভয়াবহ বিস্ফোরণ, মৃত্যু অন্তত ২২ জনের

গ্যাস লিক করার জেরে কিউবার হাভানায় ঐতিহ্যবাহী হোটেলে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের অভিঘাতে অন্তত ২২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

হাভানা শেষ আপডেট: ০৭ মে ২০২২ ১৯:০১
Share:

ছবি— রয়টার্স।

কিউবার রাজধানী হাভানায় ঐতিহ্যবাহী একটি হোটেলে ভয়াবহ বিস্ফোরণ হয়েছে। এই ঘটনায় মৃত্যু হয়েছে অন্তত ২২ জনের। গ্যাস লিক করেই ওই বিস্ফোরণ হয়েছে বলে প্রাথমিক ভাবে অনুমান। যদিও এই ঘটনার নেপথ্যে নাশকতার আশঙ্কা উড়িয়ে দিয়েছে কিউবা সরকার।

রাজধানী হাভানার পুরনো পাড়ায় ৯৬ ঘরের সারাটোগা হোটেল। উনিশ শতকে তৈরি এই ঐতিহ্যবাহী হোটেল দীর্ঘ দিন ধরেই হাভানার অন্যতম দৃষ্টিনন্দন স্থাপত্য হিসেবে চিহ্নিত। বিভিন্ন সময়ে কিউবা সফরে গিয়ে এই হোটেলেই থেকেছেন দেশবিদেশের বহু বিখ্যাত মানুষ। এ হেন হোটেলে ভয়াবহ বিস্ফোরণে সাড়া পড়ে গিয়েছে।

Advertisement

হোটেলের সামনে লাগানো সিসিটিভি ফুটেজে দেখা যাচ্ছে, একটি সাদা রঙের গ্যাস পরিবহণের ট্যাঙ্কার হোটেলে ঢুকছে। তার পরই বিশাল বিস্ফোরণ। তা হলে কি গ্যাস ট্যাঙ্কার থেকেই গ্যাস লিক করায় বিস্ফোরণ হল? তা এখনও স্পষ্ট নয়।

বিস্ফোরণের অভিঘাতে এক শিশু-সহ ২২ জনের ঘটনাস্থলেই মৃত্যু হয়। ১৪ শিশু-সহ ৭৬ জনকে গুরুতর জখম অবস্থায় নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে। হোটেলের ধ্বংসস্তূপের তলায় এখনও অনেকে আটকে থাকতে পারেন বলে মনে করা হচ্ছে। যদিও সেই সময় হোটেলে কোনও বিদেশি আবাসিক ছিলেন না।

Advertisement

তবে কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল ডিয়াজ কানাল বিবৃতি দিয়ে জানিয়েছেন, বিস্ফোরণের পিছনে নাশকতার কোনও প্রমাণ মেলেনি। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, গ্যাস লিক করেই এই বিস্ফোরণ ঘটেছে। তদন্ত চলছে। একই সঙ্গে যুদ্ধকালীন তৎপরতায় চলছে ধ্বংসস্তূপ সরানোর কাজও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন