Sri Lanka Crisis

Sri Lanka Economic Crisis: আলুর কেজি ৪৩০ রুপি, ডাল ৬২০, শ্রীলঙ্কার বাজারদরে ‘লঙ্কাকাণ্ড’!

২০১৯ সালের নভেম্বরে বিভিন্ন পণ্যের যে দাম ছিল, মাত্র আড়াই বছরের ব্যবধানে তা হয়েছে আকাশছোঁয়া। তবে সব থেকে বেড়েছে ডালের দাম।

Advertisement

সংবাদ সংস্থা

কলম্বো শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ১২:২৫
Share:

শ্রীলঙ্কার আগুন ছড়ানো বাজারদর। ছবি: রয়টার্স।

আলুর দাম ৪৩০ শ্রীলঙ্কার রুপি প্রতি কেজি! ভয় পেলেন? ভারতে নয়, আলুর এই বাজারদর বেহাল অর্থনৈতিক পরিস্থিতির চাপে নুয়ে-পড়া শ্রীলঙ্কায়। এই বিপুল পরিমাণ দাম দিয়েই নিত্যপ্রয়োজনীয় খাদ্যশস্য এবং সব্জি কিনে খেতে হচ্ছে সে দেশের মানুষকে। আগের দামের তুলনায় বর্তমান দামে আকাশ-পাতাল তফাত।

Advertisement

২০১৯-এর নভেম্বরে বিভিন্ন পণ্যের যে দাম ছিল, মাত্র আড়াই বছরের ব্যবধানে তা হয়েছে আকাশছোঁয়া। তবে সব থেকে বেড়েছে ডালের দাম। প্রায় ৪১৭ শতাংশ! আগে শ্রীলঙ্কার মুদ্রায় প্রতি কেজি ডালের দাম ছিল ১২০ রুপি (শ্রীলঙ্কার মুদ্রায়)। এখন তা বেড়ে হয়েছে ৬২০ রুপি। আগে আলুর দাম ছিল ২৪০ রুপি। এখন তা ৭৯ শতাংশ বেড়ে হয়েছে ৪৩০ রুপি। ব্যাপক হারে বেড়েছে নিত্যব্যবহার্য চিনির দামও। এক ধাক্কায় ১০০ রুপি থেকে বেড়ে ৩৪০ রুপি প্রতি কেজি। চালের দাম বেড়েছে ১৪৪ শতাংশ। ৯০ থেকে বেড়ে ২২০ রুপি। এ ছাড়াও উল্লেখযোগ্য ভাবে বেড়েছে মাছ, কাঁচালঙ্কা, নারকেল তেল, নারকেল-সহ একাধিক পণ্যের দাম। তবে আগের তুলনায় দাম কমেছে লাল পেঁয়াজের।

প্রসঙ্গত, অর্থনৈতিক সঙ্কটের সঙ্গে লড়াই করছে শ্রীলঙ্কার মানুষ। তা নিয়ে সে দেশের বাসিন্দাদের মধ্যে রোষের আগুন ধিক ধিক করে জ্বলছিল। সম্প্রতি তা বেড়ে দাবানলের আকার নিয়েছে। জনগণের বিক্ষোভের সামনে নতিস্বীকার করে ইতিমধ্যেই দেশ ছেড়ে পালিয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। দেশ ছাড়ার পর ইমেল করে পদত্যাগপত্র পাঠিয়েছেন তিনি।

Advertisement

ভারতে মূল্যবৃদ্ধি নিয়ে দেশের বিভিন্ন মহল বার বার সরকারের সমালোচনায় মুখর হয়েছে । তবে শ্রীলঙ্কার বর্তমান বাজারদর দেখলে তাদেরও চোখ কপালেই উঠবে। বিভিন্ন জিনিসের বাজারদর দেখলে এ-ও বোঝা যাবে, কী ভয়ঙ্কর অর্থনৈতিক পরিস্থিতির মুখোমুখি এসে দাঁড়িয়েছেন শ্রীলঙ্কার মানুষ।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন