যোগ্যরা আসুন, ডাক ট্রাম্পের

তিনি মনে করেন, তাঁর দেশে অসংখ্য কাজের সুযোগ রয়েছে। তাই অভিবাসন প্রক্রিয়া ত্রুটিমুক্ত করে তিনি যোগ্য, প্রতিভাবানদের তাঁর দেশে ডাকতে চান।

Advertisement

 সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০১৯ ০৪:০২
Share:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।—ছবি এএফপি।

মার্কিন সংস্থাকে যাঁরা সমৃদ্ধ করতে পারবেন, সেই সব ‘প্রতিভাবান’ এবং ‘যোগ্যতাসম্পন্ন’ ব্যক্তিরাই আমেরিকায় ঢুকতে পারবেন বলে বুধবার জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর মেক্সিকো সীমান্তে প্রাচীর তোলা নিয়ে অনড় প্রেসিডেন্ট ফের জানান, ওটাই বেআইনি অভিবাসন রোখার একমাত্র পথ। বছরের প্রথমে ক্যাবিনেট মিটিংয়ে ট্রাম্প বলেছেন, অভিবাসন প্রক্রিয়ায় যে সব ‘বড়সড় ফাঁকফোকর’ রয়েছে, সেগুলো ঠিক করাই এখন গুরুত্বপূর্ণ। ওই বৈঠকে প্রেসিডেন্টের বক্তব্য, ‘‘ভিসা-লটারির ব্যবস্থাটা বন্ধ হওয়া দরকার।’’

Advertisement

তিনি মনে করেন, তাঁর দেশে অসংখ্য কাজের সুযোগ রয়েছে। তাই অভিবাসন প্রক্রিয়া ত্রুটিমুক্ত করে তিনি যোগ্য, প্রতিভাবানদের তাঁর দেশে ডাকতে চান। ‘‘দক্ষিণ সীমান্ত যেন একটা চালুনির মতো। সেখান দিয়ে সবাই ঢুকে পড়ছে। একটা প্রাচীর জাতীয় কিছু না হলে এই প্রক্রিয়া থামবে না।’’

গত মাসে বেআইনি ভাবে আমেরিকা ঢুকেছে ২০ হাজার নাবালক, দাবি ট্রাম্পের। আর প্রাচীরের পক্ষে তাঁর যুক্তি, ‘‘এটাই কাজ করে। ইজ়রায়েলের দিকে দেখুন। আমি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে বলেছিলাম বিষয়টা। উনি সমর্থনের হাত বাড়িয়ে বলেছিলেন, ‘কেন যে প্রাচীর তোলা নিয়ে আপনাকে বিরোধের মুখে পড়তে হচ্ছে!’ ই‌জ়রায়েলে ওরাও প্রাচীর তৈরি করেছে। বেঞ্জামিন আমায় বলেছেন, ৯৯.৯ শতাংশ কাজ হয় এতে। আমাদের ক্ষেত্রেও সেটাই হবে। বরং ১০০ শতাংশ কাজ হবে।’’ এই প্রাচীর তোলার বাজেট-বরাদ্দ মঞ্জুর না করা নিয়েই ডেমোক্র্যাটদের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছেন। যার ফলে মার্কিন প্রশাসনে শাট ডাউন চলছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন