canada

Coronavirus: কানাডায় ফের টিকার বিরুদ্ধে বিক্ষোভ

কানাডা সরকারের কোভিড-বিধির জেরে তাঁদের রুজিরুটি সঙ্কটে। নিয়ম হয়েছে, সওয়ারিদের টিকা নেওয়া না-থাকলে কানাডায় ঢুকতে দেওয়া হবে না ট্রাককে।

Advertisement

সংবাদ সংস্থা

ওটাওয়া শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২২ ০৬:১৫
Share:

ছবি: রয়টার্স।

গত সপ্তাহের মতো ফের টিকা-বিরোধী বিক্ষোভকারীদের ঢল নামল কানাডার রাজধানী ওটাওয়ার রাস্তায়। শনিবার সকাল থেকে শুরু হয়েছে বিক্ষোভ। শান্তিপূর্ণ সমাবেশ, কিন্তু তার গর্জন পৌঁছে গিয়েছে বহু দূরে। বিক্ষোভে জড়ো হয়েছেন ট্রাক মালিকেরাও। কানাডা সরকারের কোভিড-বিধির জেরে তাঁদের রুজিরুটি সঙ্কটে। নিয়ম হয়েছে, সওয়ারিদের টিকা নেওয়া না-থাকলে কানাডায় ঢুকতে দেওয়া হবে না ট্রাককে।

Advertisement

এখন হাড়কাঁপানো ঠান্ডা ওটাওয়ায়। আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল, মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে নামতে পারে তাপমাত্রা। লোকজন রাস্তায় আগুন জ্বালিয়ে ক্যাম্পফায়ার করেন। অনেকে আবার তাঁবু সঙ্গে করে এনেছিলেন। বিক্ষোভকারীদের হাতে ছিল কানাডার জাতীয় পতাকা ও সরকার-বিরোধী প্ল্যাকার্ড। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে রাস্তায় নেমেছিল বিশাল পুলিশ বাহিনী। রাস্তার মাঝেমাঝে ব্যারিকেড করে রাখে পুলিশ। ‘ফ্রিডম কনভয়’ নামে একটি সংগঠন প্রথম কোভিড-বিধি বিরোধী আন্দোলন শুরু করে। এখন তাদের সঙ্গে পথে নেমেছেন বহু মানুষ। সংগঠনটি জানিয়েছে, দশ হাজারেরও বেশি বিক্ষোভকারী জড়ো হবেন রাজধানীর কেন্দ্রস্থলে। টরেন্টো, কিউবেক সিটি এবং উইনিপেগেও একই ধরনের বিক্ষোভ হয়েছে।

কিমবার্লি বল ও তাঁর স্বামী পাঁচ ঘণ্টা গাড়ি চালিয়ে টরেন্টোর পশ্চিমে একটি ছোট্ট শহর থেকে আসেন। তাঁর কথায়, ‘‘ভ্যাকসিন নেওয়া বা না-নেওয়া নিয়ে কিছু বলার নেই। আসল বিষয় হচ্ছে স্বাধীনতা।’’ চোখের জল মুছে কিমবার্লি বলেন, ‘‘খুব কঠিন পরিস্থিতি। সরকার এই নিয়ম চাপিয়ে দেওয়ার জন্য আমার বন্ধুদের অনেকে কাজ হারিয়েছেন।’’ রবার্ট নামে টরেন্টোর এক বিক্ষোভকারী বলেন, ‘‘এই সব বিধির জেরে আমরা ক্লান্ত, অসুস্থ বোধ করছি। যেন একটা বড় জেলে বাস করছি।’’ বিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগে বেশ কিছু বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। সংবাদ সংস্থা

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন