‘রানিকে দেখিনি’, রসিকতা রানির

ঘটনা বেশ কিছু দিন আগের। প্রায় তিরিশ বছর রাজপরিবারে নিরাপত্তার দায়িত্বে থাকা রানির ব্যক্তিগত রক্ষী রিচার্ড গ্রিফিন-ই একটি ব্রিটিশ ট্যাবলয়েডের কাছে এই খবর ফাঁস করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৯ ০৪:৪০
Share:

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজ়াবেথ।

পরনে টুইডস। মাথায় জড়ানো স্কার্ফ। ব্যক্তিগত নিরাপত্তা অফিসারের সঙ্গে স্কটল্যান্ডের ব্যালমোরাল দুর্গের সামনে হাঁটতে বেরিয়েছিলেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজ়াবেথ। সেখানেই এক দল মার্কিন পর্যটককে বোকা বানালেন তিনি।

Advertisement

ঘটনা বেশ কিছু দিন আগের। প্রায় তিরিশ বছর রাজপরিবারে নিরাপত্তার দায়িত্বে থাকা রানির ব্যক্তিগত রক্ষী রিচার্ড গ্রিফিন-ই একটি ব্রিটিশ ট্যাবলয়েডের কাছে এই খবর ফাঁস করেছেন।

৫০ হাজার একর জমির উপরে তৈরি স্কটিশ এই দুর্গে গ্রীষ্মের ছুটি কাটানোর রীতি রয়েছে রাজপরিবারে। সেই সময়ে পরিচিত রং বেরঙের গাউন পরতে দেখা যায় না রানিকে। মাথায় থাকে না বাহারি টুপিও। বরং এই সময়টা সাদামাটা ভাবেই ছুটি কাটাতে পছন্দ করেন রানি। সেই মতো সে বারও অতি সাধারণ পোশাক পরে হাঁটতে বেরিয়েছিলেন তিনি। রাস্তায় এক দল মার্কিন পর্যটকের মুখোমুখি হন। নবতিপর রানিকে দেখে গল্প করতে শুরু করেন তাঁরা। তাঁকেই জিজ্ঞেস করেন, ‘আমরা শুনেছি ব্রিটেনের রানি এখানে মাঝেমধ্যে এসে থাকেন। উনি কি কাছেই থাকেন? আপনি কখনও ওঁকে দেখেছেন?’’ রসিকতা করার সুযোগ ছাড়েননি দ্বিতীয় এলিজ়াবেথ। সটান বলে দেন, ‘‘হ্যাঁ উনি একেবারে কাছেই থাকেন। তবে আমি কোনও দিন তাঁকে নিজের চোখে দেখিনি।’’ এর পরেই গ্রিফিনকে দেখিয়ে তিনি বলেন, ‘‘এই অফিসার রানিকে দেখেছেন।’’ খোদ রানির সঙ্গেই অজান্তে খানিক ক্ষণ গল্প করে পর্যটকের দলটি তার পরে বিদায় নেয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন