মেলানিয়া কি আদৌ ‘যোগ্য’

মডেল মেলানিয়ার জন্ম স্লোভেনিয়ায়। প্রেসিডেন্ট ওবামার আমলে ২০০১-এ তিনি তাঁর কাজে ‘অসামান্য দক্ষতা’-র স্বীকৃতিস্বরূপ মার্কিন ভিসার ইবি-ওয়ান প্রোগ্রামে গ্রিন কার্ড পান।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৮ ০২:২৩
Share:

ছবি: এএফপি।

সম্পর্কের সুতো ধরে আরও কেউ আমেরিকার আশ্রয় পাক, তা চান না প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অথচ অভিবাসন প্রশ্নে এ বার তাঁরই পরিবারের বিরুদ্ধে আঙুল তুলছেন বিরোধীরা। নিশানায় ‘ফার্স্ট লেডি’ মেলানিয়া ও তাঁর স্লোভেনীয় বৃদ্ধ বাবা-মা।

Advertisement

মডেল মেলানিয়ার জন্ম স্লোভেনিয়ায়। প্রেসিডেন্ট ওবামার আমলে ২০০১-এ তিনি তাঁর কাজে ‘অসামান্য দক্ষতা’-র স্বীকৃতিস্বরূপ মার্কিন ভিসার ইবি-ওয়ান প্রোগ্রামে গ্রিন কার্ড পান। যার পোশাকি নাম— ‘আইনস্টাইন ভিসা’। পাকাপাকি মার্কিন-নিবাসী হওয়ার ক্ষেত্রে সাধারণত এই ভিসা দেওয়া হয় অলিম্পিক্স খেতাবধারী প্রতিযোগী, অস্কারজয়ী অভিনেতা, নামজাদা গবেষক বা আন্তর্জাতিক ব্যবসায়ীকে। বিরোধীদের অভিযোগ, মেলানিয়া তখন শুধু ‘ট্রাম্পের বান্ধবী’ হওয়ার সুবাদেই ওই ভিসা পেয়ে যান। শোনা যাচ্ছে, মেয়ে-জামাইয়ের খাতিরে শীঘ্রই মার্কিন নাগরিকত্ব পেতে চলেছেন মেলানিয়ার মা-বাবাও। ‘চেন-মাইগ্রেশন’-এর কট্টর বিরোধী ট্রাম্পকে এ নিয়েও বিঁধছেন বিরোধীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন