Israel-Palestine Conflict

খুলল রাফা সীমান্ত, ত্রাণ ঢুকল গাজ়ায়

শনিবার ত্রাণ নিয়ে ট্রাকের সারি মিশর থেকে যুদ্ধবিদীর্ণ গাজ়ায় পৌঁছেছে। মিশরের সরকারি সংবাদমাধ্যমে দেখানো একটি ভিডিয়োয় ত্রাণভর্তি ট্রাকের সারি দেখা গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

কায়রো শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ০৮:৪৩
Share:

রাফা সীমান্ত। ছবি: রয়টার্স।

অবশেষে খুলে গেল মিশর ও গাজ়ার রাফা সীমান্ত। শনিবার ত্রাণ নিয়ে ট্রাকের সারি মিশর থেকে যুদ্ধবিদীর্ণ গাজ়ায় পৌঁছেছে। মিশরের সরকারি সংবাদমাধ্যমে দেখানো একটি ভিডিয়োয় ত্রাণভর্তি ট্রাকের সারি দেখা গিয়েছে। ইজ়রায়েল ও হামাসের যুদ্ধ শুরু পরে ১৫ দিন ধরে বন্ধ ছিল রাফা সীমান্ত। গাজ়ার উপরে ইজ়রায়েলের ক্রমাগত আক্রমণে ভূখণ্ডের অবস্থা শোচনীয় হয়ে উঠলেও সীমান্ত বন্ধ থাকায় কোনও ত্রাণই পৌঁছনো যাচ্ছিল না। এই প্রথম ত্রাণ ঢুকল গাজ়ায়। অন্তত ২০টি ট্রাককে ত্রাণ নিয়ে ঢুকতে দেখা গিয়েছে। তবে প্রয়োজনের তুলনায় তা খুবই সামান্য বলেছে রাষ্ট্রপুঞ্জ।

Advertisement

অন্য দিকে, সাত অক্টোবর হামলার পরে যে সমস্ত ইজ়রায়েলিদের হামাস পণবন্দি করে রেখেছিল তাদের মধ্যে এক আমেরিকান মা-মেয়েকে গতকালই মুক্তি দিয়েছে তারা। এর পরে আরও বন্দি মুক্তির সম্ভাবনা উজ্জ্বল হচ্ছে বলে মনে করা হচ্ছে। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, ইজ়রায়েল আরও পণবন্দিকে মুক্ত করার চেষ্টা চালাচ্ছে। এই যুদ্ধে জয় না আসা পর্যন্ত তাঁরা লড়াই জারি রাখবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন