Arab

Gupta Brothers: অভিযোগ কোটি কোটি টাকার দুর্নীতির, আমিরশাহি থেকে গ্রেফতার ‘গুপ্ত ব্রাদার্স‌’

গুপ্ত-চলাচল আর গোপন থাকল না। দক্ষিণ আফ্রিকায় ব্যাপক দুর্নীতি কাণ্ডে অভিযুক্ত উত্তরপ্রদেশের ব্যবসায়ী ভাইয়েরা গ্রেফতার হলেন সুদূর আরবে।

Advertisement

সংবাদ সংস্থা

দুবাই শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ০৮:২৪
Share:

দুই ভাইকে দক্ষিণ আফ্রিকায় প্রত্যর্পণের কথা চলছে। ফাইল চিত্র।

দক্ষিণ আফ্রিকায় দুর্নীতির মামলায় সংযুক্ত আরব আমিরশাহি থেকে গ্রেফতার হলেন ‘গুপ্ত ব্রাদার্স’। সে দেশের প্রাক্তন প্রেসিডেন্ট জেকব জুমার বিশেষ বন্ধু ছিলেন রাজেশ গুপ্ত এবং অতুল গুপ্ত। তাঁদের বিরুদ্ধে আর্থিক দুর্নীতি-সহ এক গুচ্ছ অভিযোগ রয়েছে। সূত্রের খবর, সোমবার আরব আমিরশাহি থেকে তাঁদের গ্রেফতার করা হয়। তাঁদের দক্ষিণ আফ্রিকায় প্রত্যর্পণের ব্যাপারে দুই দেশের প্রশাসনের শীর্ষ স্তরে কথাবার্তা চলছে।

Advertisement

১৯৯৩ সালে উত্তরপ্রদেশের বাসিন্দা অজয়, অতুল এবং রাজেশ গুপ্ত দক্ষিণ আফ্রিকায় গিয়ে থিতু হন। সেখানে জমিয়ে ব্যবসা শুরু করেন গুপ্ত ভাইরা। খনি, বিমান পরিবহণ, বিদ্যুৎ, প্রযুক্তি থেকে মিডিয়া— একাধিক ব্যবসায় ফুলে ফেঁপে ওঠেন তাঁরা। শুধু দক্ষিণ আফ্রিকাতেই গুপ্তদের বিভিন্ন সংস্থায় প্রায় ১০,০০০ কর্মী কাজ করতেন। ওই সময় দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জেকব জুমার সঙ্গে পরিচয় হয় অতুল গুপ্তর। প্রেসিডেন্টের বদান্যতায় দক্ষিণ আফ্রিকায় একের পর এক প্রকল্পে কাজের বরাত পান গুপ্তরা। পরে অভিযোগ ওঠে প্রভাব খাটানো, অনৈতিক নিয়োগ থেকে আর্থিক দুর্নীতির। অন্য দিকে, গুপ্তদের সংস্থায় বিভিন্ন শীর্ষ পদে কাজ করতেন স্বয়ং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের স্ত্রী, ছেলে এবং মেয়ে। ২০০৯ সালে দুর্নীতির মামলা গড়ায় আদালতে। প্রেসিডেন্টের পদ ছাড়তে বাধ্য হন জেকব জুমা। গুপ্তদের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়ার পরেই ‘বেপাত্তা’ হয়ে যান তাঁরা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Advertisement

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন