Bagha Jatin

কুষ্টিয়ায় হামলা বাঘা যতীনের মূর্তিতেও

ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে ঐতিবাসিক মধুর ক্যান্টিনের প্রতিষ্ঠাতা মধুসূদন দের মূর্তিটিতে হামলা চালিয়ে মুখের কিছু অংশ ভেঙে দেওয়া হয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২০ ০৪:৫৩
Share:

দুষ্কৃতী-তাণ্ডব। নিজস্ব চিত্র

দিন কয়েক আগে প্রশাসনকে চ্যালেঞ্জ ছুড়ে কুষ্টিয়া পুরসভার বসানো শেখ মুজিবুর রহমানের মূর্তিতে ভাঙচুর করেছে একটি মাদ্রাসার দুই ছাত্র। সেই কুষ্টিয়ারই কয়া গ্রামে ব্রিটিশ-বিরোধী বিপ্লবী বাঘা যতীনের মূর্তির উপরে এ বার হামলা চালানো হল। দুষ্কৃতীদের আক্রমণে যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের মূর্তিটির গাল ও নাকে ক্ষত তৈরি হয়েছে। এই ঘটনার পরে পুলিশ চার জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে। কয়া গ্রামে বাঘা যতীনের জন্ম। সেই ভিটের উল্টো দিকে কয়া কলেজটির নাম ২০১৬-য় বাঘা যতীনের নামে করা হয়। সেই সময়েই কলেজ চত্বরে তাঁর একটি আবক্ষ মূর্তিও বসানো হয়। শেখ মুজিবের জন্মশতবর্ষ উপলক্ষে দেশের সব প্রধান শহরে তাঁর মূর্তি বসানোর পরিকল্পনা নেয় সরকার।
তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রাস্তায় নামে মৌলবাদী হেফাজতে ইসলামির নেতৃত্বে কট্টরপন্থী সংগঠনগুলি। তারা জানায়— মূর্তি ইসলাম-বিরোধী, তাই দেশের সব মূর্তি সরকারকে ভেঙে ফেলতে হবে। এর পরে দেশের নানা জায়গায় অন্য ধর্মের উপাস্য বেশ কিছু মূর্তি ভাঙচুর করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে ঐতিবাসিক মধুর ক্যান্টিনের প্রতিষ্ঠাতা মধুসূদন দের মূর্তিটিতে হামলা চালিয়ে মুখের কিছু অংশ ভেঙে দেওয়া হয়। তার পরে শেখ মুজিবের মূর্তিটিতে হাত পড়ার পরে প্রতিবাদ শুরু হয়। বিজয় দিবস উপলক্ষে মঙ্গলবারের বক্তৃতায় মৌলবাদীদের মূর্তি ভাঙার ডাকের বিরুদ্ধে কড়া অবস্থানের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পরে কাল রাতে বাঘা যতীনের মূর্তিতে হামলা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন