নয়া অ্যাপল পেতে দোকানে রোবটও খদ্দের

লাইনে হাজির যন্ত্রমানবওগত দু’দিন ধরেই দোকানে দোকানে লম্বা লাইন। নতুন অ্যাপল মুঠোবন্দি করতে যন্ত্রপাগলদের হুড়োহুড়ি। পিছিয়ে নেই যন্ত্রমানবও! অফিস থেকে ছুটি পাননি বিপণন অফিসার লুসি কেলি। অগত্যা তাঁর অফিসের একটি রোবটকেই দোকানে পাঠিয়েছেন লুসি।

Advertisement

সংবাদ সংস্থা

সিডনি শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০১৫ ০৩:১৭
Share:

সিডনির একটি অ্যাপল স্টোর থেকে আইফোন কিনে বেরোনোর পথে লুসি কেলিকে অভিনন্দন জানাচ্ছেন আর এক খদ্দের।

গত দু’দিন ধরেই দোকানে দোকানে লম্বা লাইন। নতুন অ্যাপল মুঠোবন্দি করতে যন্ত্রপাগলদের হুড়োহুড়ি। পিছিয়ে নেই যন্ত্রমানবও!

Advertisement

অফিস থেকে ছুটি পাননি বিপণন অফিসার লুসি কেলি। অগত্যা তাঁর অফিসের একটি রোবটকেই দোকানে পাঠিয়েছেন লুসি। যাতে শুক্রবারই বাজারে আসার সঙ্গে সঙ্গে তিনিও আইফোন সিক্স এস বা সিক্স এস প্লাসের মালকিন হতে পারেন।

সিডনি হোক বা লন্ডন কিংবা হংকং, সব জায়গাতেই একই ছবি। নতুন আইফোন হাতে পেতে সব দোকানেই ভিড়। ১০ সেপ্টেম্বর দর্শকে ঠাসা সান ফ্রান্সিসকোর প্রেক্ষাগৃহে পৃথিবীর আলো দেখেছিল নয়া এই আইফোন জুটি। আর আজ বাজারে এল। লুসি বলেছেন, ‘‘আমার অফিস আছে। অন্যান্য কাজকর্মও রয়েছে। তাই দু’দিন ধরে লাইনে দাঁড়ানো আমার পক্ষে সম্ভব হয়নি।’’ অবশেষে সমস্যার সমাধান করতে রোবটেরই সাহায্য নেন লুসি। তাঁর জায়গায় দোকানে পাঠান রোবটকে।

Advertisement

লুসির মতোই সান দিয়াগোর বাসিন্দা ব্রায়ানা লেমপেসিসও তাঁর নিজের রোবট ‘বিম’-কে পাঠিয়ে দিয়েছিলেন অ্যাপল স্টোরে। যন্ত্রের ভিডিও স্ক্রিনে ফুটে উঠেছিল ব্রায়ানার মুখ। ওই পর্দার মাধ্যমেই ফোন কেনেন তিনি। বিকিকিনির পর দোকানি নতুন ফোনটিকে লাগিয়ে দেন বিম-এর গায়ে লাগানো হুকে। পরে ভিডিও স্ক্রিনে সাংবাদিকদের সামনে উচ্ছ্বাস প্রকাশ করেন ব্রায়ানা।

লাইনে দাঁড়িয়ে ব্রায়ানা লেমপেসিসের রোবট ‘বিম’।

ক্রেতাদের এই উচ্ছ্বাসে যথেষ্টই উৎসাহিত অ্যাপল কর্তারা। তাঁদের আশা, গত বারের আইফোন সিক্সের প্রথম সপ্তাহের রেকর্ডকে ভেঙে এ বার প্রথম সপ্তাহেই প্রায় ১ কোটি ৩০ লক্ষ ফোন বিক্রি হয়ে যাবে। নতুন আইফোনের নয়া বৈশিষ্ট্য নিয়ে সোরগোল পড়ে গিয়েছে ফোনপ্রেমীদের মধ্যেও। বিশেষত এর অভিনব ক্যামেরা আর থ্রিডি টাচ— এই আইফোনের ব্রহ্মাস্ত্র।

ঠান্ডা আর বৃষ্টিকে উপেক্ষা করে লাইনে দাঁড়ানো এক যন্ত্রপাগলের কথায়, ‘‘আমি নতুন নতুন গ্যাজেট ভালবাসি। নতুন ক্যামেরাটা নিশ্চই অসাধারণ হবে।’’ সিডনির বাসিন্দা জ্যাসন ভ্যান জেন্ডারেন। স্মার্ট

ফোনে ছবি বানানো তাঁর নেশা। নয়া এই আইফোন যে ‘পকেট ফিল্ম মেকার’-দের আরও সাহায্য করবে এ বিষয়ে এক রকম নিশ্চিত জ্যাসন। তিনি বলেছেন, ‘‘আজ তো আমাদের মনে হচ্ছে যেন বড়দিনের উৎসব।’’

কিন্তু এই উৎসবের রোশনাইতে খানিক অসন্তোষও রয়েছে। হংকংয়ের ‘লেন্স টেকনোলজি’ নামের একটি সংস্থা অ্যাপলের ফোনের জন্য টাচ স্ক্রিনের কাচ তৈরি করে। অভিযোগ, গত মাসে শ্রমিকদের কোনও ছুটি দেয়নি ওই সংস্থা। এমনকী তাদের মাইনেও আটকে রয়েছে বলে একটি শ্রমিক সংগঠন থেকে অভিযোগ করা হয়েছে। যদিও এ বিষয়ে অ্যাপল বা লেন্স টেকনোলজি কর্তৃপক্ষ কোনও মন্তব্য করেননি।

আজ সকালে হংকংয়ের একটি দোকান খোলার সঙ্গে সঙ্গেই পোস্টার ব্যানার হাতে জনা দশেক শ্রমিক ভিড় করেন। স্ত্রীর জন্য ওই দোকানেই ফোন কিনতে এসেছিলেন জেমস লুইং। তাঁর কথায়, ‘‘সব ব্র্যান্ডেই কিছু না কিছু সমস্যা থাকতে পারে। তবু আমার আইফোনই চাই!’’

ছবি: রয়টার্স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন