মার্কিন হুমকি উড়িয়ে রকেট ওড়াল উত্তর কোরিয়া

পিয়ংইয়ং-এর ভাবগতিক এখনও ‘কুছ পরোয়া নেহি’! আরও কড়া অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির মার্কিন হুমকির পরেও। পরীক্ষামূলক ভাবে হাইড্রোজেন বোমা ফাটানোর পর এ বার শক্তিশালী রকেট উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। রবিবার সকালে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৬ ১৩:৪২
Share:

রকেট উৎক্ষেপণ। রবিবার সকালে। উত্তর কোরিয়ার সরকারি টিভি চ্যানেলের সৌজন্যে।

পিয়ংইয়ং-এর ভাবগতিক এখনও ‘কুছ পরোয়া নেহি’!

Advertisement

আরও কড়া অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির মার্কিন হুমকির পরেও।

পরীক্ষামূলক ভাবে হাইড্রোজেন বোমা ফাটানোর পর এ বার শক্তিশালী রকেট উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া। রবিবার সকালে।

Advertisement

বিশেষজ্ঞদের ধারণা, একবারে সর্বাধুনিক দূর পাল্লার ক্ষেপণাস্ত্র ‘ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল’ (আইসিবিএম) বানানোর প্রযুক্তিতে আরও অনেক গুণ শক্তিশালী করে তোলার লক্ষ্যেই পিয়ংইয়ং-এর এই রকেট উৎক্ষেপণ।

পড়ুন- হুঁশিয়ারি উড়িয়ে ‘রকেট’ উৎক্ষেপনের প্রস্তুতি উত্তর কোরিয়ার

উত্তর-পশ্চিমে চিনের সীমান্তের গা ঘেঁষে থাকা তোংচাং-রির বিশেষ রকেট উৎক্ষেপণ এলাকা থেকেই এ দিন সকালে পিয়ংইয়ং পরীক্ষামূলক ভাবে এই রকেট উৎক্ষেপণ করেছে বলে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের এক পদস্থ কর্তা জানিয়েছেন।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র মুন সাঙ-গায়ুঙ জানিয়েছেন, রকেটটি এমন ভাবে বানানো হয়েছে যাতে তা তিনটি পর্যায়ে কার্যকর হয়। এ দিন দেখা গিয়েছে, উৎক্ষেপণের চার মিনিট পরেই তা রাডার থেকে অদৃশ্য হয়ে যায়। ওই সময় রকেটটি ছিল সমুদ্র-পৃষ্ঠ থেকে ২৪০ মাইল উঁচুতে। আর তা উৎক্ষেপণ-স্থল থেকে ছিল ৪৯০ মাইল দুরে। দক্ষিণ কোরিয়ার দক্ষিণ-পশ্চিম প্রান্তে।

ওই উৎক্ষেপণের খবর পাওয়ার পরেই তড়িঘড়ি জরুরি বৈঠক ডাকেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন-হাই। কূটনৈতিক সূত্রের খবর, তড়িঘড়ি নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক ডাকার জন্য রাষ্ট্রপুঞ্জের কাছে আর্জি জানিয়েছে আমেরিকা, জাপান ও দক্ষিণ কোরিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন