International

মহাকাশ থেকে পরমাণু হামলা চালানোর ব্যবস্থা করছে রাশিয়া!

শুনলে মনে হতে পারে আশির দশকের মাঝামাঝি ‘ঠান্ডা যুদ্ধ’ নিয়ে তৈরি কোনও হলিউড মুভির চিত্রনাট্য। কিন্তু রুশ প্রতিরক্ষা মন্ত্রকের এই পরিকল্পনা ঘোর বাস্তব। রাশিয়ার প্রতিরক্ষা বিজ্ঞানীরাই জানাচ্ছেন সে খবর। মহাকাশ থেকে পরমাণু হামলা চালানোর জন্য সমর-যান তৈরি করছে মস্কো।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ জুলাই ২০১৬ ১৯:৫০
Share:

মহাকাশ থেকে পরমাণু হামলা? রাশিয়া কি সেই পথেই? —ফাইল চিত্র।

শুনলে মনে হতে পারে আশির দশকের মাঝামাঝি ‘ঠান্ডা যুদ্ধ’ নিয়ে তৈরি কোনও হলিউড মুভির চিত্রনাট্য। কিন্তু রুশ প্রতিরক্ষা মন্ত্রকের এই পরিকল্পনা ঘোর বাস্তব। রাশিয়ার প্রতিরক্ষা বিজ্ঞানীরাই জানাচ্ছেন সে খবর। মহাকাশ থেকে পরমাণু হামলা চালানোর জন্য সমর-যান তৈরি করছে মস্কো। এই খবর নাড়িয়ে দিয়েছে গোটা বিশ্বকে!

Advertisement

রুশ মিলিটারি অ্যাকাডেমির স্ট্র্যাটেজিক মিসাইল ফোর্স বিষয়ের অধ্যাপক তথা রাশিয়ার এই হাই-প্রোফাইল প্রকল্পের অন্যতম প্রধান কর্তা কর্নেল অ্যালেক্সেই সোলোদোভনিকভ জানিয়েছেন, যে সমর-যানটি তৈরি করছে রাশিয়া যে একাধারে যুদ্ধবিমান এবং মহাকাশযান। সমর-যানটির নাম দেওয়া হয়েছে ‘স্ট্র্যাটেজিক বম্বার’। কর্নেল সোলোদোভনিকভের কথায়, স্ট্র্যাটেজিক বম্বার সাধারণ বিমানঘাঁটি বা রানওয়ে থেকেই উড়বে। যত ক্ষণ সেটি বায়ুমণ্ডলের মধ্যে থাকবে, তত ক্ষণ কেরোসিনে চলবে। বায়ুমণ্ডল ছাড়িয়ে মহাকাশে ঢুকে যাওয়ার সময় কেরোসিনের বদলে মিথেন-অক্সিজেন জ্বালানি ব্যবহার করতে শুরু করবে এই স্ট্র্যাটেজিক বম্বারের ইঞ্জিন। পাক-ডিএ নামে এই স্ট্র্যাটেজিক বম্বারের উপস্থিতি কোনও রেডারে ধরা পড়বে না। পৃথিবীর যে কোনও প্রান্তে পরমাণু বোমা ফেলতে পারবে পাক-ডিএ।

রুশ প্রতিরক্ষা মন্ত্রক কিন্তু এখনই এই হাই-প্রোফাইল প্রকল্প নিয়ে কোনও মন্তব্য করতে চাইছে না। কিন্তু রাশিয়ার স্ট্র্যাটেজিক মিসাইল ফোর্সের কম্যান্ডার জেনারেল সেরগেই কারাকায়েভ জানাচ্ছেন, পাক-ডিএ স্ট্র্যাটেজিক বম্বারের ইঞ্জিনের মডেল ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে এবং পরীক্ষিতও হয়েছে। পরবর্তী দু’বছর প্রকল্পের বিজ্ঞানীরা হার্ডওয়্যারের উপর কাজ করবেন। ২০২০ সালের মধ্যে রাশিয়ার স্ট্র্যাটেজিক বম্বার তৈরি হয়ে যাবে বলেও কারাকায়েভ মনে করছেন।

Advertisement

আরও পড়ুন: দক্ষিণ চিন সাগরে ফের মহড়ায় লাল ফৌজ, কিন্তু বিতর্কিত এলাকা এড়িয়ে

এ বছরের ইন্টারন্যাশনাল মিলিটারি-টেকনিক্যাল ফোরাম আয়োজিত হচ্ছে রাশিয়ার রাজধানী মস্কোয়। সেই আন্তর্জাতিক মঞ্চে পাক-ডিএ প্রকল্প সম্পর্কে রাশিয়া আনুষ্ঠানিক ভাবে কিছু ঘো,ণা করতে পারে বলেও খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন