Russia Ukraine War

ঘুমন্ত ইউক্রেনে একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়ল রাশিয়া! কমপক্ষে ছ’জনের প্রাণহানি

ইউক্রেনে আবার ক্ষেপণাস্ত্র ছুড়ল রাশিয়া। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র হানার জেরে সে দেশের ১০টি অঞ্চলে প্রভাব পড়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ২৩:১৯
Share:

ইউক্রেনে আবার ক্ষেপণাস্ত্র ছুড়ল রাশিয়া। ছবি: রয়টার্স।

ঘুমোচ্ছিল গোটা দেশ। সেই সময়ই আছড়ে পড়ল একের পর এক ক্ষেপণাস্ত্র। ইউক্রেনে আবার ক্ষেপণাস্ত্র ছুড়ল রাশিয়া। বৃহস্পতিবার রাতে ইউক্রেনের একাধিক এলাকায় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ভ্লাদিমির পুতিনের সৈন্যদল। এই প্রতিবেদন লেখা পর্যন্ত এই ঘটনায় কমপক্ষে ৬ জন বাসিন্দার মৃত্যু হয়েছে। বিদ্যুৎহীন হয়ে পড়েছে বিভিন্ন এলাকা।

Advertisement

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি জানিয়েছেন, ক্ষেপণাস্ত্র হানার জেরে সে দেশের ১০টি অঞ্চলে প্রভাব পড়েছে। ওই এলাকাগুলিতে বহু বসতবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। মস্কোকে নিশানা করে এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘‘দখলকারীরা শুধুমাত্র বাসিন্দাদের ভয়ে সন্ত্রস্ত করতে পারে। এটাই ওরা করতে পারে। কিন্তু এতে ওদের কোনও লাভ হবে না। এত কিছুর দায় ওরা এড়াতে পারে না।’’

ক্ষেপণাস্ত্রের হানায় লুভিউভ অঞ্চলে গ্রামের একটি বাড়ি ধ্বংস হয়ে গিয়েছে। এই ঘটনায় সেখানে কমপক্ষে ৫ জন নিহত হয়েছেন। ক্ষেপণাস্ত্র হামলায় আরও এক বাসিন্দার মৃত্যু হয়েছে মধ্য নিপ্রো অঞ্চলে। বিস্ফোরণের বিকট শব্দে ঘুম ভেঙেছে রাজধানী কিভের বাসিন্দাদেরও। লুডমিলা নামে ৫৮ বছরের এক প্রৌঢ়া বলেছেন, ‘‘খুব জোরে বিস্ফোরণের শব্দ শুনেছি। সঙ্গে সঙ্গে বিছানা থেকে লাফ মেরে নামি। দেখি যে, একটি গাড়ি জ্বলছে। সঙ্গে সঙ্গে অন্য একটি গাড়িতে আগুন ধরে গেল। খুবই ভয়ের। বাড়ির শিশুরা ভয় পেয়েছে খুব।’’ তাঁর কথায়, ‘‘কী করে ওরা (রুশ সৈন্য দল) এমনটা করতে পারে? ওরা মানুষ নয়।’’

Advertisement

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল সূত্রে খবর, ৮১টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। সে দেশের প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, গত সপ্তাহে রাশিয়ার ব্রায়ানস্ক অঞ্চলে হামলায় ২ বাসিন্দার মৃত্যু হয়েছিল। এই হামলার নেপথ্যে ইউক্রেনকেই দায়ী করেছে মস্কো। সেই হামলার জবাবেই ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

অতীতেও ইউক্রেনে ক্ষেপণাস্ত্র ছুড়েছিল রাশিয়া। গত বছরের ২৪ ফেব্রুয়ারি প্রথম বার ইউক্রেনের মাটিতে আগ্রাসন শুরু করে পুতিনের বাহিনী। বছর ঘুরলেও যুদ্ধ থামেনি। এখনও ইউক্রেনকে পুরোপুরি কব্জা করতে পারেনি রাশিয়া। যত দিন গড়াচ্ছে, দু’দেশের মধ্যে সংঘাত ক্রমশ বাড়ছে। এই আবহে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র ছুড়ল রাশিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন