India

সমুদ্রপথে ভারত-রাশিয়ার নতুন অক্ষ

চিনের বন্ধু রাশিয়াকে এই উদ্যোগে সঙ্গী করা ভারতের বিশেষ কৌশল বলেই মনে করা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২১ ০৩:৪৫
Share:

—প্রতীকী ছবি

আমেরিকার নেতৃত্বে প্রশান্ত ও ভারত মহাসাগরীয় অঞ্চলের অক্ষে যোগ দিতে নারাজ রাশিয়া। তাই চতুর্দেশীয় অক্ষ বা ‘কোয়াড’ (ভারত, আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়া) থেকে দূরে থেকেছে মস্কো। তবে সমুদ্রপথে বাণিজ্য ও কৌশলগত দিকগুলি নিয়ে সহযোগিতার জন্য নতুন অক্ষ তৈরি হচ্ছে বলে কূটনৈতিক সূত্রের খবর। ভারত, জাপান ও রাশিয়া অদূর ভবিষ্যতেই বৈঠক করবে। গোটা বিষয়টির নেতৃত্ব দিচ্ছে নয়াদিল্লিই। তবে আলোচনা প্রথমে ট্র্যাক-টু পর্যায়ে হওয়ার সম্ভাবনাই বেশি।

Advertisement

চিনের বন্ধু রাশিয়াকে এই উদ্যোগে সঙ্গী করা ভারতের বিশেষ কৌশল বলেই মনে করা হচ্ছে। সাউথ ব্লকের বক্তব্য, প্রশান্ত ও ভারত মহাসাগরীয় অঞ্চল খোলা, উদার, স্বচ্ছ ও সবাইকে সঙ্গে নিয়ে এগোনোর একটি সমুদ্রপথ। আসিয়ানভুক্ত রাষ্ট্রগুলি রয়েছে এর কেন্দ্রে। বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা আলোচনা করেছেন রাশিয়ার উপ বিদেশমন্ত্রী ইগর মরগুলোভের সঙ্গে। ভারত জানিয়েছে, রাশিয়া এই সমুদ্রপথে আরও বেশি সহযোগিতা বাড়াক, এটাই কাম্য। বলা হয়েছে, দু’দেশের স্বার্থ এখানে জড়িত। ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, সুস্থিতি এবং অর্থনৈতিক সমৃদ্ধি বাড়লে তাতে রাশিয়ারও লাভ। মস্কো এই উদ্যোগে যুক্ত হতে রাজি হয়েছে বলেই খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন