Russia-Ukraine War

‘পোল্যান্ডকে আমরা বাধা দেব না’, ইউক্রেনকে লেপার্ড ট্যাঙ্ক দেওয়ার ছাড়পত্র জার্মানির

লেপার্ড হাতে পেলে ইউক্রেন সেনার পক্ষে রুশ টি-৯০ ট্যাঙ্কের মোকাবিলা করা সহজ হবে। জার্মানির তৈরি এই ট্যাঙ্কে ১২০ মিলিমিটারের এল-৩০ কামান বিধ্বংসী হামলা চালাতে পারে রুশ ফৌজের উপর।

Advertisement

সংবাদ সংস্থা

বার্লিন শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৩ ২১:৪৬
Share:

ইউক্রেন সেনাকে লেপার্ড ট্যাঙ্ক দিতে পারে পোল্যান্ড। ছবি: সংগৃহীত।

নিজেরা দিতে রাজি নয়। কিন্তু নেটোর কোনও সদস্য দেশ রুশ হানাদারি ঠেকাতে ইউক্রেন সেনাকে আধুনিক লেপার্ড ট্যাঙ্ক দিলে আপত্তি করবে না জার্মানি। জার্মান বিদেশমন্ত্রী অ্যানালেনা বেয়ারবাখ সোমবার এই ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেন, ‘‘পোল্যান্ড যদি ইউক্রেনকে লেপার্ড ট্যাঙ্ক দিতে চায়, তবে আমরা বাধা সৃষ্টি করব না।’’

Advertisement

শুক্রবার আমেরিকা সে দেশের সেরা সাঁজোয়া গাড়ি স্ট্রাইকার ইউক্রেনকে দেওয়ার কথা জানিয়েছিল। কিন্তু আমেরিকা এবং ইউরোপের একাধিক দেশের অনুরোধ সত্ত্বেও তাদের তৈরি লেপার্ড ট্যাঙ্ক কিভে পাঠাতে নারাজ জার্মানি। সামরিক এবং কূটনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে মস্কোর বিষনজরে পড়ার ভয়েই বার্লিনের এই সাবধানী নীতি। তাঁদের মতে যুদ্ধ পরিস্থিতিতেও রাশিয়ায় গ্যাসের উপর জার্মানির নির্ভরতা রয়েছে যথেষ্টই। তাই নেটোর সদস্য দেশ হয়েও ইউক্রেনকে লেপার্ড সরবরাহে এখনও সম্মত হয়নি তারা।

ইউরোপ জুড়ে নেটো বাহিনীতে বিপুলসংখ্যক লেপার্ড রয়েছে। পোল্যান্ড-সহ কয়েকটি দেশ তাদের ব্যবহৃত ট্যাঙ্ক ইউক্রেনকে দিতে চেয়েছে বলে কয়েকটি পশ্চিমী সংবাদমাধ্যমের খবর। সেই প্রেক্ষিতে জার্মান বিদেশমন্ত্রীর মন্তব্য তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Advertisement

ইউক্রেন সেনার পক্ষে এই ট্যাঙ্ক উপযুক্ত হত বলে মনে করেন প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশ। লেপার্ড হাতে পেলে ভলোদিমির জ়েলেনস্কির বাহিনীর পক্ষে রুশ টি-৯০ ট্যাঙ্কের মোকাবিলা করা সহজ হবে। লেপার্ডের ১২০ মিলিমিটারের দূরপাল্লার এল-৩০ কামান বিধ্বংসী হামলা চালাতে পারে রুশ ফৌজের উপর। পাশাপাশি, এই ট্যাঙ্কের এল৩৭এ২ বিমান বিধ্বংসী স্বয়ংক্রিয় কামান (অটোক্যানন) রুশ ড্রোন হামলারও মোকাবিলা করতে পারে।

প্রসঙ্গত, পেন্টাগনের তরফে বৃহস্পতিবার ইউক্রেনের জন্য ২৫০ কোটি ডলারের (প্রায় ২০ হাজার ৩০০ কোটি টাকা) সামরিক সাহায্য ঘোষণা করা হয়েছে। সেই তালিকায় রয়েছে ৯০টি স্ট্রাইকার সাঁজোয়া গাড়ি। মূলত রুশ গোলা ও বোমাবর্ষণ এড়িয়ে নিরাপদে যুদ্ধক্ষেত্রে সেনাদের পাঠাতে কাজে লাগে এই সামরিক যান। পাশাপাশি, শত্রুর উপর আক্রমণেও এই সাঁজোয়া যান দক্ষ। এই প্রথম ইউক্রেন সেনাকে স্ট্রাইকার দিচ্ছে ওয়াশিংটন। বাইডেন সরকারের এই সিদ্ধান্তে পূর্বের রণাঙ্গনে রুশ ফৌজ বড় চ্যালেঞ্জের মুখে পড়বে বলে মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে পোল্যান্ডের থেকে লেপার্ড পেলে বর্ষপূর্তির আগেই ভলোদিমির জ়েলেনস্কির বাহিনী যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন