Russia

Russia Ukraine War: মারিয়ুপোলে আত্মসমর্পণ করেছেন সহস্রাধিক ইউক্রেনীয় সেনা, দাবি রুশ প্রতিরক্ষা মন্ত্রকের

আত্মসমর্পণকারীদের মধ্যে ১৬২ জন আধিকারিক, তার মধ্যে ৪৭ জন মহিলা। আগে দুই বাহিনীর সংঘর্ষে শতাধিক জখম বলেও জানায় রুশ প্রতিরক্ষা মন্ত্রক।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২২ ১৪:৩৫
Share:

ছবি— রয়টার্স।

পূর্ব ইউক্রেনের মারিয়ুপোলে এক হাজারেরও বেশি ইউক্রেনীয় সেনা রাশিয়ার কাছে আত্মসমর্পণ করেছে। এমনই দাবি করল রুশ প্রতিরক্ষা মন্ত্রক। গত এক মাসেরও বেশি সময় ধরে ভৌগোলিক ভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ বন্দর শহর মারিয়ুপোলের চার দিক ঘিরে ধরে লাগাতার আক্রমণ চালাচ্ছে রাশিয়া।

Advertisement

মস্কো থেকে এই সংক্রান্ত যে বিবৃতি প্রকাশ হয়েছে তাতে বলা হয়েছে, ‘মারিয়ুপোল শহরে ৩৬তম মেরিন ব্রিগেডের ১,০২৬ জন সেনাকর্মী তাঁদের অস্ত্র রেখে আত্মসমর্পণ করেছেন।’

আত্মসমর্পণকারী সেনার মধ্যে রয়েছেন ১৬২ জন সেনা আধিকারিক, তার মধ্যে ৪৭ জন মহিলা। তার আগে দুই বাহিনীর মধ্যে সংঘর্ষে শতাধিক জখম হয়েছেন বলেও জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক।

Advertisement

প্রসঙ্গত, পূর্ব ইউক্রেনের বন্দর শহর মারিয়ুপোল ভৌগোলিক দিক থেকে রাশিয়ার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওয়াকিবহাল মহলের ধারণা, রাশিয়া অধিকৃত ক্রাইমিয়ার সঙ্গে অধুনা স্বাধীনতা ঘোষণা করা ডনেৎস্ক এবং লুহানস্ক এলাকাকে (ডনবাস এলাকা) যুক্ত করতে চায় মস্কো। এই সংযোগসাধনের জন্য প্রয়োজন বন্দর শহর মারিয়ুপোলে দখল কায়েম করা। সেই কারণেই মারিয়ুপোল রাশিয়ার কাছে এত গুরুত্বপূর্ণ। বস্তুত, এই শহর দখল লড়াইয়ে ইতিমধ্যেই হাজারের উপর সাধারণ মানুষের মৃত্যু হয়েছে বলে ইউক্রেনের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন