Vladimir Putin

‘তোয়াক্কা করে না মস্কো’, পশ্চিমকে হুঁশিয়ারি পুতিনের

গত সপ্তাহান্তে ইউরোপীয় ইউনিয়ন এবং নেটোভুক্ত একাধিক দেশের সীমান্তবার্তী অঞ্চলে অবস্থিত  বেলারুসে পরমাণু অস্ত্র রাখার কথা ঘোষণা করে দেশটির বিশেষ বন্ধু বলে পরিচিত রাশিয়া।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ২৮ মার্চ ২০২৩ ০৮:১০
Share:

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি।

পশ্চিমের সমালোচনার তোয়াক্কা কোনও দিনই করেননি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ বারও তার অন্যথা হল না। সোমবার তিনি স্পষ্ট জানিয়ে দিলেন, প্রতিবেশী দেশ বেলারুসে পরমাণু অস্ত্র রাখা নিয়ে কারও কোনও বাধা তিনি মানবেন না।

Advertisement

গত সপ্তাহান্তে ইউরোপীয় ইউনিয়ন এবং নেটোভুক্ত একাধিক দেশের সীমান্তবার্তী অঞ্চলে অবস্থিত বেলারুসে পরমাণু অস্ত্র রাখার কথা ঘোষণা করে দেশটির বিশেষ বন্ধু বলে পরিচিত রাশিয়া। যা শুনে হইচই পড়ে যায় পশ্চিমি দেশগুলিতে। মস্কোর উপরে আরও কড়া নিষেধাজ্ঞা চাপানোর ডাক আসতে থাকে তাদের তরফে। পাশাপাশি, রাশিয়ার এই পদক্ষেপের প্রেক্ষিতে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে বিশেষ বৈঠকের দাবিও জানায় ইউক্রেন।

তবে এতে তারা বিন্দুমাত্র ভীত নয় বলে সাফ জানিয়ে দেন ক্রেমলিনের মুখপাত্র। তিনি বলেন, ‘‘এই প্রতিক্রিয়া রাশিয়ার পরিকল্পনায় একটুও হেরফের ঘটাতে পারবে না।’’ এর পর আসে পুতিনের বক্তব্যও। ছোট পর্দার এক অনুষ্ঠানে এসে তিনি বলেন, রাশিয়া তাদের অবস্থান বদল করবে না। তবে সঙ্গে তিনি এ-ও আশ্বাস দিয়েছেন যে আন্তর্জাতিক পর্যায়ে পরমাণু অস্ত্রের অপ্রসারণ সম্পর্কিত যে চুক্তিতে তাঁরা সই করেছেন, তা কখনই লঙ্ঘন করা হবে না।

Advertisement

এই প্রসঙ্গে আমেরিকার দিকেও সরাসরি তোপ দাগতে ভোলেননি পুতিন। তিনি বলেন, ‘‘গত বেশ কয়েক দশক ধরে আমেরিকা এই কাজ করে আসছে। তারা তাদের পরমাণু অস্ত্রগুলি রাখার জন্য তাদের সহযোগী দেশগুলির মাটি অনেক দিন আগে থেকেই ব্যবহার করে আসছে। তাই বিষয়টি নতুন কিছু নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন