Sputnik V

২ বছর পর্যন্ত প্রতিরোধ ক্ষমতা থাকবে ‘স্পুটনিক ভি’ টিকার, দাবি প্রস্তুতকারী সংস্থার

এ বার কোন টিকার প্রয়োগে কতটা প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে তা নিয়ে লড়াই শুরু হয়ে গেল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২০ ২০:২৩
Share:

প্রতীকী ছবি।

তাদের তৈরি টিকার প্রতিরোধ ক্ষমতা বজায় থাকবে ২ বছর। মঙ্গলবার এমনই দাবি করল রাশিয়ার করোনা টিকা ‘স্পুটনিক ভি’-র প্রস্তুতকারক সংস্থা দ্য গামালেয়া রিসার্চ সেন্টার।

গামালেয়া রিসার্চ সেন্টারের প্রধান আলেকজান্ডার গিনস্টবার্গকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা উইয়ন জানিয়েছে, ইবোলা টিকার ক্ষেত্রে যে পদ্ধতি ব্যবহার করা হয়েছিল, সেই একই পদ্ধতিতে এই টিকা তৈরি করা হয়েছে। তবে এই টিকার প্রতিরোধ ক্ষমতা থাকবে অন্ততপক্ষে ২ বছর। এমনটাই দাবি করেছেন গিন্টসবার্গ।

রাশিয়াই প্রথম দাবি করে করোনা টিকা আবিষ্কার করেছে তারা। নাম দেয় ‘স্পুটনিক ভি’। গামালেয়া দাবি করে, তাদের তৈরি টিকা ৯১ শতাংশ কার্যকরী। তবে এই টিকার কার্যকারিতা যাতে আরও বাড়ে এখন সে দিকেই নজর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সংস্থার ডেপুটি ডিরেক্টর ডেনিস লগুনোভ।

স্পুটনিক ভি-র মতোই অন্যএ বার কোন টিকার প্রয়োগে কতটা প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে তা নিয়ে লড়াই শুরু হয়ে গেল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। টিকা প্রস্তুতকারী সংস্থাগুলোও টিকার কার্যকারিতার নিরিখে প্রতিযোগিতায় নেমেছে। ফাইজার, মডার্না, সিরাম ইনস্টিটিউট-সহ বেশ কিছু টিকা প্রস্তুতকারক সংস্থা দাবি করেছে তাঁদের টিকা যথেষ্ট কার্যকরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন