soudi

সৌদির বিশিষ্ট নারী অধিকার কর্মীর প্রায় ৬ বছর কারাদণ্ড

৩১ বছর বয়সী হাথলুলকে ২০১৮ সাল থেকে গ্রেফতার করে রাখা হয়েছে। তাঁর বিরুদ্ধে সৌদি রাজনৈতিক ব্যবস্থা রদবদল এবং জাতীয় নিরাপত্তার ক্ষতি করার অভিযোগ আনা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

রিয়াধ শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২০ ১৯:৩৯
Share:

লুজাইন আল-হাথলুলকে কারাদণ্ড দিল সেখানকার একটি আদালত।

সৌদির বিশিষ্ট নারী অধিকার কর্মী লুজাইন আল-হাথলুলকে ৫ বছর ৮ মাসের কারাদণ্ড দিল সেখানকার একটি আদালত। সোমবার সংবাদসংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে। ৩১ বছর বয়সী হাথলুলকে ২০১৮ সাল থেকে গ্রেফতার করে রাখা হয়েছে।

Advertisement

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, হাথলুলের বিরুদ্ধে সৌদি রাজনৈতিক ব্যবস্থা রদবদল এবং জাতীয় নিরাপত্তার ক্ষতি করার মতো গুরুতর অভিযোগ আনা হয়েছে। জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞরা হাথলুলের বিরুদ্ধে আনা অভিযোগকে ভুয়া বলে অভিহিত করেছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র এবং ইউরোপের স্থানীয় মানবাধিকার সংগঠন ইতিমধ্যেই তাঁর মুক্তির জন্য দরবার শুরু করেছে।

সৌদির একাধিক সংবাদপত্রের প্রতিবেদনে লেখা হয়েছে, যুক্তরাষ্ট্রের ভাবী প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সলমনের সু-সম্পর্কের ক্ষেত্রে হাথলুলকে গ্রেফতারের এই রায় অন্তরায় হতে পারে বলেই মনে করা হচ্ছে। কারণ ইতিমধ্যেই বাইডেন রিয়াদের মানবাধিকার রেকর্ড নিয়ে সমালোচনা করেছেন। তার মধ্যে হাথলুলের কারাদণ্ডাদেশের নির্দেশ আন্তর্জাতিক মহলে রিয়াধকে সমস্যায় ফেলতে পারে বলেই মনে করা হচ্ছে।

Advertisement

আরও খবর: উহানে করোনা সংক্রমণের খবর প্রচারের ‘অপরাধে’ ৪ বছরের জেল

আরও খবর: মতবিরোধ কাটিয়ে ৯০ হাজার কোটি ডলারের করোনা ত্রাণ বিলে সই ট্রাম্পের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন