International News

সাপ? হাঙর? গভীর সমুদ্রের এই ভয়ঙ্কর প্রাণীটি আসলে…

শেষ বার দেখা মিলেছিল ১৯৮৬-তে জাপানের শিকোকু দ্বীপে।

Advertisement

সংবাদ সংস্থা

তাইওয়ান শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০১৯ ১১:০২
Share:

ভাইপার ডগফিশ।

হুবহু সাপের মতো দেখতে। অথচ সাপ নয়! এমনই একটি সামুদ্রিক প্রাণীকে নিয়ে শোরগোল পড়ে গিয়েছে জীববিজ্ঞানী মহলে। কদাকার সেই প্রাণীটির ছবিটিকে নিয়ে সোশ্যাল মিডিয়াও তোলপাড়। অদ্ভুত দেখতে প্রাণীটি তা হলে কী?

Advertisement

সম্প্রতি তাইওয়ানে সমুদ্রের নীচে প্রাণীটিকে দেখতে পাওয়া গিয়েছে। আর তার পর থেকেই বিজ্ঞানীমহলে সাড়া পড়ে গিয়েছে। প্রথমে দেখাতেই প্রাণীটিকে কোনও নতুন প্রজাতির সাপ মনে হতে পারে। বিজ্ঞানীরাও তাই ভেবেছিলেন। পরে অবশ্য ভুল ভাঙে তাঁদের।

গবেষণার পর বিজ্ঞানীরা জানতে পারেন, ওটা আসলে কোনও সাপ নয়। ওটা বিরল প্রজাতির ভাইপার শার্ক। এই হাঙর এত বিরল যে শেষ বার দেখা মিলেছিল ১৯৮৬-তে জাপানের শিকোকু দ্বীপে। এর বিজ্ঞানসম্মত নাম ‘ট্রাইগোনোগন্যাথাস কাবেয়াই’। ভয়ঙ্কর চেহারার জন্য এই হাঙরকে ‘এলিয়েন ফিশ’ এবং ‘ফিশ ফ্রম হেল’ বা নরকের মাছ বলা হয়। সমুদ্রের এক থেকে দেড় হাজার ফুট নীচে থাকে এরা।

Advertisement

আরও পড়ুন: সন্ত্রাস নথিতে ভুল স্বীকার

আরও পড়ুন: সৌদিতে নয়া বিচ্ছেদ আইন

বড় বড় চোখ। সূঁচালো বাঁকানো দাঁত। শিকার ধরার সময় দাঁতগুলো মুখগহ্বর থেকে অনেকটা বাইরে বেরিয়ে আসে। নিজের শরীরের আকৃতির তুলনায় বড় মাছ শিকার করতে পারে। এই হাঙরের সম্পর্কে আর বিশেষ কিছু এখনও জানতে পারেননি বিজ্ঞানীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন