China

অচেনা জীবাণু নেই এই অসুস্থতায়, চিনের দাবি

হু জানিয়েছে, ভবিষ্যতে চিনা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখে তারা সংক্রমণের গতিপ্রকৃতির খবর জানাবে। কয়েকটি পরামর্শ দিয়েছে তারা।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ০৮:৩৭
Share:

—প্রতীকী চিত্র।

ফুসফুসের সংক্রমণ ছড়াচ্ছে চিনে। বিশেষত সে দেশের উত্তর ও দক্ষিণ অংশে নিউমোনিয়ার উপসর্গযুক্ত এই অসুস্থতায় ভুগছে শিশুদের একটা বড় অংশ। চিনা সরকারকে এ বিষয়ে আরও তথ্য দিতে অনুরোধ করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। কিন্তু সেই অনুরোধে কার্যত সাড়া না দিয়ে চিন শুধু জানিয়েছে, এই অসুস্থতার নেপথ্যে কোনও নতুন বা ‘অস্বাভাবিক’ জীবাণুর সংক্রমণের চিহ্ন মেলেনি।

Advertisement

চলতি বছরের অক্টোবরের মাঝামাঝি থেকে চিনের শিশুদের এই নয়া অসুস্থতার বিষয়টিতে নজরদারি শুরু করে হু। চিনের যদিও দাবি, এই অজানা নিউমোনিয়া এবং ইনফ্লুয়েঞ্জার সাম্প্রতিক প্রকোপের নেপথ্যে রয়েছে কিছু চেনা মরসুমি ভাইরাস। বুধবার চিনের স্বাস্থ্য সংক্রান্ত একাধিক সংস্থা ও হাসপাতালের সঙ্গে টেলি-কনফারেন্সে কথা হয় হু-র। তার পরে এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ‘চিনা কর্তৃপক্ষ জানিয়েছেন, বেজিং ও লিয়াওনিংয়ের মতো জায়গায় নতুন বা অস্বাভাবিক জীবাণুর সন্ধান মেলেনি। কোনও অস্বাভাবিক স্বাস্থ্য-সঙ্কট তৈরি হয়নি’ ।

হু জানিয়েছে, ভবিষ্যতে চিনা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখে তারা সংক্রমণের গতিপ্রকৃতির খবর জানাবে। কয়েকটি পরামর্শ দিয়েছে তারা। এর মধ্যে রয়েছে ফ্লু, কোভিড ও ফুসফুসের অন্যান্য রোগের টিকা নিয়ে রাখা, অসুস্থদের থেকে দূরে থাকা এবং অসুস্থ হলে বাড়িতে থাকা, দরকার মতো প্রয়োজনীয় পরীক্ষা ও চিকিৎসা পরিষেবার ব্যবস্থা করা, মাস্ক পরা, হাত ধোয়া ইত্যাদি। আপাতত চিনে যাওয়ার বিষয়ে কোনও বিধিনিষেধ জারি না করলেও অসুস্থদের অন্য জায়গায় পাড়ি দিতে বারণই করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন