Pope Francis

‘যৌনতা ঈশ্বরের অপরূপ দান’, আর কী বললেন পোপ ফ্রান্সিস?

শুধুমাত্র যৌনতা নিয়েই নয়, পর্ন ইন্ডাস্ট্রি, যৌন হেনস্থা, রূপান্তরকামী সম্প্রদায়ের অধিকার নিয়েও সরব হয়েছেন পোপ ফ্রান্সিস।

Advertisement

সংবাদ সংস্থা

ভ্যাটিকান সিটি শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১০:৫২
Share:

পর্ন ইন্ডাস্ট্রিকে ‘শয়তানের প্রবেশদ্বার’ হিসাবেও উল্লেখ করেছেন পোপ ফ্রান্সিস। ছবি: সংগৃহীত।

যৌনতা নিয়ে এ বার প্রকাশ্যে আলোচনা করলেন পোপ ফ্রান্সিস। তাঁর মতে যৌনতার মতো অপূর্ব জিনিস খুব কম রয়েছে। বুধবার ডিজ়নি প্রযোজনা সংস্থার তরফে ‘দ্য পোপ আনসার্স’ নামে একটি তথ্যচিত্র মুক্তি পেয়েছে। এই তথ্যচিত্রে পোপ ফ্রান্সিসকে যৌনতা এবং গর্ভপাত প্রসঙ্গে আলোচনা করতে দেখা গিয়েছে। গত বছর রোমে প্রাপ্তবয়স্ক দশ জনের সঙ্গে এই আলোচনা করেছিলেন পোপ ফ্রান্সিস। সেই আলোচনার কিছু অংশ তথ্যচিত্রে রাখা হয়েছে।

Advertisement

পোপ বলেন, ‘‘যৌনতা একটি দারুণ বিষয়। মানবজীবনে কোনও অপূর্ব জিনিস যদি ভগবান দান করে থাকেন, তবে সেটি যৌনতা।’’ স্বমেহন নিয়েও মন্তব্য করেছেন পোপ ফ্রান্সিস। তিনি বলেন, ‘‘যৌনতার ভাব প্রকাশ করা এক ধরনের পবিত্রতা। যদি কেউ এর বিপরীত ভাব প্রকাশ করে, তা হলে এই পবিত্রতাকে অসম্মান করা হয়।’’

শুধুমাত্র যৌনতা নিয়েই নয়, পর্ন ইন্ডাস্ট্রি, যৌন হেনস্থা, রূপান্তরকামী সম্প্রদায়ের অধিকার নিয়েও সরব হয়েছেন তিনি। রূপান্তরকামীদের উদ্দেশে পোপ বলেন, ‘‘সকলেই ভগবানের সন্তান। ভগবান তাঁর দরজা থেকে কাউকে ফিরিয়ে দেন না। তিনি সকলের রক্ষাকর্তা। আমারও অধিকার নেই যে, আমি কাউকে চার্চে প্রবেশ করা থেকে আটকাব।’’

Advertisement

এই প্রথম বার নয়, এর আগেও বহু বার যৌনতা নিয়ে আলোচনা করেছেন পোপ ফ্রান্সিস। এমনকি পর্ন ইন্ডাস্ট্রি যে কতখানি ক্ষতিকর, সে বিষয়েও আলোকপাত করেছেন তিনি। পর্ন ইন্ডাস্ট্রিকে ‘শয়তানের প্রবেশদ্বার’ হিসাবেও উল্লেখ করেছেন পোপ ফ্রান্সিস। পর্নোগ্রাফিকে নারী-পুরুষের সম্মানের উপর ‘স্থায়ী আঘাত’ বলে মন্তব্য করেছিলেন তিনি। শুধু সাধারণ মানুষ নন, ধর্মযাজকদের মধ্যেও পর্ন দেখার প্রবণতা রয়েছে তা নিজের মুখে স্বীকার করেছিলেন পোপ ফ্রান্সিস। তাই হাতের কাছে যাতে এ ধরনের কামনার উপাদান মজুত না থাকে, তার জন্য ফোন থেকে প্রাপ্তবয়স্কদের জন্য তৈরি ছবি এবং অ্যাপ মুছে ফেলারও পরামর্শ দিয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন