Sex remains important to women

বয়স যৌন ইচ্ছা কমায় না মহিলাদের, বলছে নতুন সমীক্ষা

২৮ সেপ্টেম্বর প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, এক চতুর্থাংশ মহিলাই মনে করেন বয়স ‌বাড়লেও যৌনতা জরুরি।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২০ ১৬:২৩
Share:

প্রতীকী চিত্র।

এমন একটা ধারণা আছে যে, বয়স হলেই মহিলাদের যৌন ইচ্ছা কমে যায়। কিন্তু সেটা পুরোপুরি ঠিক নয়। এমনটাই দাবি করেছে সদ্য হওয়া একটি সমীক্ষা। ৩,২০০ মহিলার উপরে সমীক্ষা চালানোর পরে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। ২৮ সেপ্টেম্বর প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়েছে, এক চতুর্থাংশ মহিলাই মনে করেন বয়স ‌বাড়লেও যৌনতা জরুরি।

Advertisement

এই সমীক্ষাটি প্রকাশ করা হয়েছে নর্থ আমেরিকান মেনোপজ সোসাইটির একটি ভার্চুয়াল অনুষ্ঠানে। সেখানে সমীক্ষকদের প্রধান হোলি থমাস বলেন, "যাঁদের উপরে সমীক্ষা চালানো হয়েছে তাঁদের প্রায় এক চতুর্থাংশই মনে করেন, বয়স যতই বাড়ুক, যৌনতার অভ্যাস বজায় রাখা উচিত।" তিনি আরও বলেন যে, বয়স্ক মহিলাদের মধ্যে যৌনতার প্রতি এই আগ্রহ একেবারেই অস্বাভাবিক নয়। পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক থমাসের বক্তব্য, "সমীক্ষা বলছে, যাঁরা বয়স বাড়লেও যৌনতার প্রয়োজনের কথা বলেছেন, তাঁদের অনেকেই এটা শুধু প্রয়োজন নয়, খুব জরুরি বলেই মনে করেন।"

রিপোর্ট বলা হয়েছে, সমীক্ষায় ‌অংশ নেওয়াদের ৪৫ শতাংশ মনে করেন মাঝ বয়সের গোড়ার দিকে যৌনতা জরুরি হলেও এর পরে তার গুরুত্ব একটু একটু করে কমতে থাকে। ২৭ শতাংশ মনে করেন বয়স বাড়লেও যৌনতা খুবই গুরুত্বপূর্ণ আর ২৮ শতাংশ বয়সকালের যৌনতাকে কম গুরুত্বপূর্ণ মনে করেন। নর্থ আমেরিকান মেনোপজ সোসাইটির ভার্চুয়াল অনুষ্ঠানে এই সমীক্ষা রিপোর্ট প্রাথমিক ভাবে সামনে আনা করা হলেও এখনও তা কোনও জার্নালে প্রকাশিত হয়নি বলেই জানানো হয়েছে।

Advertisement

আরও পড়ুন: চাকরিটা আমি পিয়ে গেছি... অফিস থেকে বেরিয়েই রাস্তায় নাচ যুবতীর

আরও পড়ুন: স্বাদের আনলক, বিরিয়ানির দোকানে দেড় কিমি লম্বা লাইন

সমীক্ষায় মেলা আরও তথ্যে জানা গিয়েছে, কৃষ্ণাঙ্গদের কাছে বয়সকালে যৌনতার গুরুত্ব সর্বাধিক। অন্য দিকে, চিন ও জাপানের মহিলাদের ক্ষেত্রে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যৌনতার গুরুত্ব কমে যায়। অনেকের ক্ষেত্রে একেবারেই থাকে না। অবসাদগ্রস্ত মহিলারা আবার বয়স বাড়লে একেবারেই যৌনতার পক্ষে নন। সমীক্ষায় এটাও দেখা গিয়েছে, উচ্চ শিক্ষিত মহিলাদের মধ্যে বয়সকালে যৌনতায় আগ্রহ বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন