Delta Variant

Viral: যৌনকর্মী ও গ্রাহকদের পরতেই হবে মাস্ক, ডেল্টার ভয়ে নতুন নির্দেশ কিউয়ির দেশে

কোনও গ্রাহক যখন যৌনকর্মীর সঙ্গে মিলিত হবেন তার আগে তাঁদের কিছু তথ্য জানাতে হবে। সেই তথ্য প্রশাসনের কাছে থাকবে।

Advertisement

সংবাদ সংস্থা

অকল্যান্ড শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ১৪:৫৪
Share:

যৌনকর্মী ও গ্রাহকদের মানতে হবে অনেক নিয়ম প্রতীকী চিত্র

করোনা সংক্রমণ কিছুটা কমায় ফের খুলে দেওয়া হয়েছে পতিতালয়। কিন্তু করোনার ডেল্টা রূপ থেকে বাঁচতে নতুন নিয়ম করা হয়েছে নিউজিল্যান্ডে। এ বার থেকে যৌনকর্মী ও গ্রাহক উভয়কেই পরতে হবে মাস্ক। গ্রাহকদের ঠিকানা নথিভুক্ত রাখারও নির্দেশ দেওয়া হয়েছে যৌনকর্মীদের।
‘নিউজিল্যান্ড প্রস্টিটিউট কলেসিভ’ (এনজেডপিসি)-এর তরফে বিবৃতিতে বলা হয়েছে, ‘গ্রাহকের সঙ্গে মিলিত হওয়ার সময়ও যৌনকর্মীদের মাস্ক পরে থাকতে হবে। গ্রাহকরাও যাতে মাস্ক পরে থাকেন সেটাও দেখতে হবে তাঁদের। এই পরিস্থিতিতে যৌনকর্মীরা নির্দিষ্ট কয়েকটি জায়গাতেই নিজেদের পেশা চালাতে পারবেন। এক সময়ে কোনও জায়গায় ৫০ জনের বেশি গ্রাহক থাকতে পারবেন না।’

Advertisement

শুধু মাস্ক পরা নয়, গ্রাহকদের ঠিকানা নথিভুক্ত রাখার নির্দেশও দেওয়া হয়েছে যৌনকর্মীদের। কোনও গ্রাহক যখন যৌনকর্মীর সঙ্গে মিলিত হবেন তার আগে তাঁদের কিছু তথ্য জানাতে হবে। সেই তথ্য প্রশাসনের কাছে থাকবে।

Advertisement

এনজেডপিসি-র তরফে বিবৃতিতে বলা হয়েছে, ‘মাস্ক পরে থাকায় চুমু খাওয়ার ক্ষেত্রে সমস্যা হবে ঠিকই কিন্তু এতে যৌনকর্মী ও গ্রাহক উভয়ের সুরক্ষা অনেক বেশি থাকবে। নিজেদের আনন্দের জন্য তাঁরা অন্য উপায় অবলম্বন করতে পারেন।’ বিবৃতিতে আরও বলা হয়েছে, যৌনকর্মীদের উপর সম্পূর্ণ আস্থা রয়েছে তাঁদের। তাঁরা নিশ্চয় নিজেদের ও গ্রাহকদের সুরক্ষিত রাখবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন