Earthquake In Afghanistan

জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান, মৃত্যু ১৪ জনের, আরও অনেক প্রাণহানির আশঙ্কা

আফগানিস্তানের হিরাট প্রদেশ এবং সংলগ্ন এলাকায় কম্পন অনুভূত হয়। ভূমিকম্পে বাড়ি ভেঙে, দেওয়াল চাপা পড়ে ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। জখম হয়েছেন ৭৮ জন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কাবুল শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১৭:১৫
Share:

ভূমিকম্পে ভেঙে পড়েছে বাড়ি। তার সামনে দাঁড়িয়ে এক আফগান শিশু। ছবি: এক্স (সাবেক টুইটার)।

জোরালো ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান। সে দেশের উত্তর-পশ্চিমের হিরাট প্রদেশ এবং সংলগ্ন এলাকায় কম্পন অনুভূত হয়। ভূমিকম্পে বাড়ি ভেঙে, দেওয়াল চাপা পড়ে ১৪ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। জখম হয়েছেন ৭৮ জন। তবে ধ্বংসস্তূপ সরিয়ে উদ্ধারকাজ শুরু হলে হতাহতের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

আমেরিকার ভূতত্ত্ব পর্যবেক্ষণ সংস্থা জানিয়েছে, মূল ভূমিকম্পটির উৎসস্থল ছিল হিরাট থেকে ৪০ কিলোমিটার দূরের একটি জায়গায়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৩। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন শনিবার সকালে মূল ভূমিকম্পের পরেও ছোট ছোট একাধিক কম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলেও ধরা পড়েছে যে, মোট পাঁচটি ‘আফটার শক’ বা ভূকম্প পরবর্তী কম্পন হয়েছে ওই এলাকায়। রিখটার স্কেলে ‘আফটার শক’গুলির কম্পনমাত্রা ছিল ৪.৬ থেকে ৫.৫।

স্থানীয় সময় সকাল ১১টায় প্রথম কম্পন অনুভূত হয়। হিরাটের এক বাসিন্দা সংবাদ সংস্থা এএফপি-কে জানান, “আমরা সেই সময় অফিসে ছিলাম। হঠাৎ অফিসের দেওয়ালগুলি দুলতে শুরু করল। দেওয়ালের প্লাস্টার খুলতে শুরু করল। প্রাণের ভয়ে নীচে নেমে আসি।” বাসিন্দাদের অনেকেই জানিয়েছেন যে, তাঁরা আত্মীয়দের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। স্থানীয় প্রশাসনের তরফেও জানানো হয়েছে যে, ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও পুরোপুরি পরিমাপ করা যায়নি। প্রসঙ্গত, হিরাট আফগানিস্তানের ইরান সীমান্ত থেকে ১২০ কিলোমিটার দূরত্বে অবস্থিত। সে দেশের সাংস্কৃতিক রাজধানী হিসাবে স্বীকৃতি দেওয়া হয় হিরাটকে। বহু সংখ্যক মানুষের বাস আফগানিস্তানে তুলনায় এই সমৃদ্ধ এই প্রদেশে। তাই ভূমিকম্পের ফলে বহু প্রাণহানি এবং ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন