Sri Lanka

Sri Lanka Crisis: জনরোষে উত্তাল শ্রীলঙ্কা, ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হতে পারেন স্পিকার মাহিন্দা আবেয়াবর্ধনে

শ্রীলঙ্কার পরিস্থিতি এখনও তেতে রয়েছে। এই পরিস্থিতিতে দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্টের কুর্সিতে বসতে পারেন স্পিকার মাহিন্দা আবেয়াবর্ধনে।

Advertisement

সংবাদ সংস্থা

কলম্বো শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ১৪:৪২
Share:

ছবি রয়টার্স।

আর্থিক সঙ্কটে জেরবার শ্রীলঙ্কার পরিস্থিতি অগ্নিগর্ভ। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ‘বেপাত্তা’ হয়েছেন। প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহের গদিও টলমল। প্রেসিডেন্টের প্রাসাদে ছয়লাপ বিক্ষোভকারীরা। এমন অরাজক পরিস্থিতিতে দ্বীপরাষ্ট্রের প্রেসিডেন্টের কুর্সিতে বসতে পারেন স্পিকার মাহিন্দা আবেয়াবর্ধনে।

Advertisement

সংবাদ সংস্থা সূত্রে খবর, আগামী ১৩ জুলাই প্রেসিডেন্ট পদ থেকে রাজাপক্ষে পদত্যাগ করলে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসাবে দায়িত্বভার গ্রহণ করতে পারেন স্পিকার। উল্লেখ্য, ১৩ জুলাই প্রেসিডেন্ট পদে রাজাপক্ষে ইস্তফা দেবেন বলে সে কথা শ্রীলঙ্কার প্রেসিডেন্ট আগেই জানিয়েছিলেন।

সূত্র মারফত জানা গিয়েছে, সর্বদলের অন্তর্বর্তী সরকার তৈরি করা হবে শ্রীলঙ্কায়। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে সাধারণ নির্বাচন করা হবে।

Advertisement

উল্লেখ্য, গত শুক্রবার থেকে শ্রীলঙ্কার পরিস্থিতি নতুন করে উত্তপ্ত হয়েছে। সরকার বিরোধী আন্দোলনের ঝাঁঝ ক্রমশ বাড়তে থাকে। একটা সময় প্রেসিডেন্টের প্রাসাদে ঢুকে পড়েন বিক্ষোভকারীরা। তার আগেই অবশ্য রাজাপক্ষেকে সরানো হয়। এই ঘটনার পর প্রধানমন্ত্রীর বাসভবনে আগুন জ্বালিয়ে দেন বিক্ষোভকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন