নীরব কাণ্ড: লন্ডন গেল ইডি-সিবিআইয়ের দল

১৯ মার্চ লন্ডন পুলিশ গ্রেফতার করে পিএনবি কাণ্ডে ১৪ হাজার কোটি টাকা প্রতারণা মামলায় অভিযুক্ত নীরবকে।

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৯ ০০:৫৬
Share:

নীরব মোদী। ফাইল চিত্র।

আগামী শুক্রবার ব্রিটেনের আদালতে ফের জামিনের আর্জি জানাবেন নীরব মোদী। পলাতক এই গয়না ব্যবসায়ীর প্রত্যর্পণ মামলায় স্থানীয় কর্তৃপক্ষকে সাহায্য করতে আজ লন্ডন রওনা হল সিবিআই এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর একটি যৌথ দল। দলে রয়েছেন জয়েন্ট ডিরেক্টর পর্যায়ের অফিসারেরা।

Advertisement

১৯ মার্চ লন্ডন পুলিশ গ্রেফতার করে পিএনবি কাণ্ডে ১৪ হাজার কোটি টাকা প্রতারণা মামলায় অভিযুক্ত নীরবকে। সম্প্রতি অতিরিক্ত চার্জশিট দিয়েছে ইডি। তার ভিত্তিতে নীরবের স্ত্রী অ্যামির বিরুদ্ধেও জারি হয়েছে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা। প্রয়োজনীয় অন্যান্য নথিপত্রের সঙ্গে অতিরিক্ত চার্জশিটের সেই কপিও নিয়ে যাওয়ার কথা অফিসারদের। এই মামলায় ভারতের প্রতিনিধিত্ব করছে ব্রিটেনের ক্রাউন প্রসিকিউশন সার্ভিস। নীরব এবং তাঁর পরিবারের বিরুদ্ধে পাওয়া নতুন তথ্যপ্রমাণ তাদের হাতে তুলে দেবে ভারতীয় দলটি। ইডি সূত্রের খবর, ২০১৮-র জানুয়ারিতে কোনও মামলা নথিভুক্ত হওয়ার আগেই

ভানুয়াতু ও সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা হওয়ার চেষ্টা করেন নীরব। অনুরোধ প্রত্যাখ্যান করে ভানুয়াতু। ইডি অফিসাদের মতে, এই বিষয়টি আদালতে প্রমাণ করতে সাহায্য করবে,

Advertisement

দেশ ছাড়ার পিছনে নীরবের আসল উদ্দেশ্য কী। নীরবের মালিকানার ৬৮টি বহুমূল্য ছবি নিলামে তুলেছে আয়কর দফতর। যা চ্যালেঞ্জ করে বম্বে হাইকোর্টে গিয়েছে নীরবের সংস্থা। আয়কর দফতরকে নোটিস পাঠিয়েছে হাইকোর্ট। এ দিকে, নীরবের মামা, আর এক ঋণখেলাপি মেহুল চোক্সীর আইনজীবীরা আজ দাবি করেছেন, যে সব সংস্থার বিরুদ্ধে দুর্নীতি মামলা করা হয়েছে, ২০০০ সাল থেকে তাতে চোক্সীর কোনও অংশিদারী নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন