Coronavirus

করোনাভাইরাসের বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর স্পুটনিক ভি, দাবি রাশিয়ার

অগস্ট মাসে পৃথিবীর প্রথম দেশ হিসাবে স্পুটনিক ভি টিকার কার্যকারিতা দাবি করে রাশিয়া। সেই সময় বলা হয়, এটি সাধারণ মানুষের ব্যবহারের জন্য দ্রুত বাজারে নিয়ে আসা হবে।

Advertisement

সংবাদসংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২০ ১৭:৪৩
Share:

প্রতীকী চিত্র

করোনার টিকা স্পুটনিক ভি মানবশরীরে ৯২ শতাংশ কার্যকর, দাবি করল রাশিয়া। আপাতত ফেজ থ্রি ক্লিনিক্যাল ট্রায়ালে রয়েছে এই টিকা। বেলারুশ, আরব আমিরশাহি ও ভেনেজুয়েলায় চলছে ট্রায়াল। এ ছাড়া ভারতে চলছে দ্বিতীয়-তৃতীয় দফার ট্রায়াল। এর মধ্যেই টিকার ৯২ শতাংশ কার্যকারিতা দাবি করা হল। রাশিয়ায় ইতিমধ্যে পরীক্ষামূলক ভাবে ১০ হাজার মানুষের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। আর সেই ভিত্তিতেই ৯০ শতাংশের শরীরে এটির কার্যকরিতা প্রমাণিত হয়েছে বলে দাবি রাশিয়ার। বলা হয়েছে, পরীক্ষামূলক প্রয়োগের পরে কারওর শারীরিক কোনও সমস্যা দেখা যায়নি। তবে এটি প্রাথমিক রিপোর্ট। টিকা প্রয়োগ করার ২১ দিনের মাথায় এই রিপোর্ট দেওয়া হয়েছে। আরও কিছুটা সময় কাটলে এই বিষয়ে স্পষ্ট ফল জানা যাবে।

Advertisement

আরও পড়ুন: ভোটের জন্য ৫ দিন টিকার খবর চেপে রেখেছিল এফডিএ! নয়া তোপ ট্রাম্পের

অগস্ট মাসে পৃথিবীর প্রথম দেশ হিসাবে স্পুটনিক ভি টিকার কার্যকারিতা দাবি করে রাশিয়া। সেই সময় বলা হয়, এটি সাধারণ মানুষের ব্যবহারের জন্য দ্রুত বাজারে নিয়ে আসা হবে। তাহলে কি ভারতের বাজারেও দ্রুত করোনার এই টিকা এসে পড়বে? সে কথা স্পষ্ট করে সরকার কিছু জানায়নি। সম্প্রতি ফাইজার সংস্থার টিকা ৯০ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে তারপরই বলা হয়েছে, সারা পৃথিবীতে করোনার টিকা নিয়ে গবেষণারত সংস্থাগুলির সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে কেন্দ্র।

Advertisement

আরও পড়ুন:ফাইজারের করোনা টিকার পিছনে রয়েছেন এই দম্পতি

তবে এখনই রাশিয়ার টিকার ট্রায়াল শেষ হচ্ছে না। এখনও আরও ছ’মাস লাগবে এই ট্রায়াল শেষ হতে। রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড জানিয়েছে, ট্রায়ালের সমস্ত তথ্য পৃথিবীর প্রথম সারির চিকিৎসা সংক্রান্ত গবেষণাপত্রে প্রকাশিত হবে। তখন আরও স্পষ্ট করে এটির সম্পর্কে জানা যাবে। সংবাদ সংস্থার দেওয়া তথ্য অনুসারে টিকা নিয়ে আত্মবিশ্বাসের কথা জানিয়েছেন প্রেসিডেন্ট পুতিনও। তিনি বলেছেন, ‘‘ইতিমধ্যে গবেষণায় দেখা গিয়েছে, টিকার কার্যকারিতা যথেষ্ট। মানবশরীরে এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন