International News

নিজের বিপদ ডেকে আনছে আমেরিকা, রাষ্ট্রপুঞ্জে হুঙ্কার উত্তর কোরিয়ার

ট্রাম্পকে ‘মানসিক বিকারগ্রস্ত’ লোক বলেও আক্রমণ করেন রি। সেই সঙ্গে এই বার্তাও দেন, ট্রাম্প উত্তর কোরিয়াকে উড়িয়ে দেওয়ার প্রতিজ্ঞা করতে পারে, তা হলে তাঁদের রকেটও চুপ করে বসে থাকবে না।

Advertisement

সংবাদ সংস্থা

রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৭ ১৪:১৭
Share:

রাষ্ট্রপুঞ্জে উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রী রি ইওং হো। ছবি: সংগৃহীত।

হুঁশিয়ারি পাল্টা হুঁশিয়ারিতে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। কিমকে ‘লিটল রকেটম্যান’ বলে কটাক্ষ করায় আমেরিকাকে এ বার পাল্টা হুঁশিয়ারি দিলেন উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রী রি ইওং হো।

Advertisement

রাষ্ট্রপুঞ্জের মঞ্চে রি-র হুঁশিয়ারি, তাঁদের নেতা কিম জং উনকে অপমান করে নিজেদের বিপদ ডেকে আনছেন ট্রাম্প। আমেরিকাতে হামলা চালানোর পথ ‘অপরিহার্য’ করে তুলছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি তাঁর চ্যালেঞ্জ, উত্তর কোরিয়াকে বিচ্ছিন্ন করার চেষ্টা চালিয়ে থামিয়ে রাখা যাবে না। তাঁরা যে পরমাণু বোমা তৈরি করছেন, তা আমেরিকার মূল ভূখণ্ডে আঘাত হানার ক্ষমতা রাখে। সাধারণ সভার মঞ্চ দাঁড়িয়ে রি যখন ভাষণ দিচ্ছিলেন, তার ঠিক আগেই উত্তর কোরিয়ার আকাশসীমার কাছাকাছি বোমারু বিমানের মহড়া দেয় আমেরিকা।

আরও পড়ুন: ওরা আর বেশি দিন নেই, ট্রাম্পের পাল্টা উত্তর কোরিয়াকে

Advertisement

ট্রাম্পকে ‘মানসিক বিকারগ্রস্ত’ লোক বলেও আক্রমণ করেন রি। সেই সঙ্গে এই বার্তাও দেন, ট্রাম্প উত্তর কোরিয়াকে উড়িয়ে দেওয়ার প্রতিজ্ঞা করতে পারে, তা হলে তাঁদের রকেটও চুপ করে বসে থাকবে না। সোজা আমেরিকার ভূখণ্ডে গিয়ে আছড়ে পড়বে। উত্তর কোরিয়াকে এই মুহূর্তে আমেরিকা-সহ গোটা বিশ্ব একটা ত্রাস বলে মনে করছে, সেই ধারণার বিরোধিতা করে রি-র পাল্টা জবাব, আমেরিকাই এখন আন্তর্জাতিক মহলের ত্রাস। ট্রাম্পই পরমাণু বোমার বোতামটা ধরে রেখেছেন। যদি বিশ্বের শান্তি বিঘ্নিত হয়, তাঁর জন্যই হবে। এখানেই থামেননি রি। বলেন, রাষ্ট্রপুঞ্জকে ‘গ্যাংস্টার’-এর আখড়া বানিয়ে রেখেছেন ট্রাম্প। যেখানে টাকা আর হানাহানিকেই গুরুত্ব দেওয়া হয় বেশি।

আরও পড়ুন: ‘কিন্ডারগার্টেন ফাইট’, কিম-ট্রাম্পের বাগ্‌যুদ্ধকে কটাক্ষ রাশিয়ার

রাষ্ট্রপুঞ্জের সভায় দাঁড়িয়ে ট্রাম্প কিম প্রসঙ্গে বলেছিলেন, “উনি তো আত্মহত্যার পথে হাঁটছেন!” ট্রাম্পের এই মন্তব্যের পাল্টা জবাব দিয়ে রি বলেন, কিম নয়, ট্রাম্প নিজেই আত্মহত্যার রাস্তায় হাঁটছেন। আর এই কারণেই আমেরিকায় বহু নিরীহ মানুষের প্রাণ যাবে। এ সবের জন্য দায়ী থাকবেন ট্রাম্পই। পাশাপাশি তাঁর হুঙ্কার, উত্তর কোরিয়া জানে কী ভাবে হুঁশিয়ারিকে কাজে পরিণত করতে হয়। ট্রাম্প কী বলছেন তা তিনি নিজেও ভাল ভাবে উপলব্ধি করতে পারছেন না। কিন্তু এর ফল যে কী মারাত্মক হতে পারে সেটা ট্রাম্পের ধারণার বাইরে বলে হুঁশিয়ারি দেন রি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন