Login
  • প্রথম পাতা
  • কলকাতা
  • দেশ
  • বিদেশ
  • বিনোদন
  • ভিডিয়ো
  • পাত্রপাত্রী

  • Download the latest Anandabazar app
     

    © 2021 ABP Pvt. Ltd.
    Search
    প্রথম পাতা কলকাতা পশ্চিমবঙ্গ দেশ খেলা বিদেশ সম্পাদকের পাতা বিনোদন জীবন+ধারা জীবনরেখা ব্যবসা ভিডিয়ো অন্যান্য পাত্রপাত্রী

    Taliban: রুটি, কাজ, স্বাধীনতা চেয়ে পথে মেয়েরা, চলল গুলি! সোমবার নয়া তালিব শাসনের বর্ষপূর্তি

    ১৫ অগস্ট তালিবান সরকারের ক্ষমতায় আসার এক বছর। মেয়েরা ক্রমেই মূলস্রোত থেকে সরতে বাধ্য হয়েছে। প্রতিবাদে পথে তাঁরা। শূন্যে গুলি তালিবদের।

    সংবাদ সংস্থা
    কাবুল ১৩ অগস্ট ২০২২ ১৪:৫২

    প্রতিবাদে পথে আফগান মহিলারা।

    এই বিজ্ঞাপনের পরে আরও খবর

    আগামী সোমবার, অর্থাৎ ১৫ অগস্ট নতুন তালিবান সরকার আফিগানিস্তানে ক্ষমতায় আসার এক বছর। এক বছরে তাঁদের অবস্থার কোনও উন্নতি হয়নি—এ নিয়েই শনিবার রাজধানী কাবুলের পথে নামলেন মেয়েরা। হাতে প্ল্যাকার্ড, ব্যানার। তাতে লেখা ‘১৫ অগস্ট কালো দিন’। বিক্ষোভ ভেস্তে দিতে শূন্যে গুলি ছুড়ল তালিব যোদ্ধারা। মেয়েদের মারধরও করা হল।

    শনিবার সকালে কাবুলে শিক্ষা মন্ত্রকের দফতরের সামনে মিছিল করলেন অন্তত ৪০ জন মহিলা। মুখে স্লোগান, ‘রুটি, কাজ, স্বাধীনতা’। মহিলাদের মিছিল ভেঙে দিতে প্রথমে শূন্যে গুলি চালান তালিব যোদ্ধারা।

    Advertisement

    প্রাণ বাঁচাতে আন্দোলনকারী মহিলাদের কয়েক জন লুকিয়ে পড়েন আশপাশের দোকানে। সেখানে গিয়েও রেহাই মেলেনি। তাড়া করে ছুটে যান তালিবরা। বন্দুকের বাঁট দিয়ে মারধর করেন।

    ২০২১ সালের ১৫ অগস্ট তালিবান ক্ষমতায় আসার পর বন্ধ হয় মহিলাদের পড়াশোনা, চাকরি। স্বেচ্ছায় বা প্রয়োজনে বাড়ি থেকে বেরোনোর উপর চাপানো হয় নিষেধাজ্ঞা। হিজাব ছাড়া বাড়ির বাইরে যাওয়া বন্ধ করা হয়। এর পর নতুন তালিবান সরকার মহিলাদের পড়াশোনার অনুমতি দিলেও আরোপ করে একাধিক শর্ত। কলেজ, বিশ্ববিদ্যালয় ছাত্র এবং ছাত্রীদের মাঝে টেনে দেওয়া হয় পর্দা। নতুন সরকারে নেই কোনও মহিলা প্রতিনিধি। এর প্রতিবাদে গত বছর সেপ্টেম্বরেও কাবুলের পথে নামেন মহিলারা। প্রশ্ন তোলেন, আন্তর্জাতিক মহল এই নিয়ে চুপ কেন।

    Advertisement

    এ বার নতুন সরকারের এক বছর পূর্তির ঠিক দু’ দিন আগে আবারও সেই ইস্যু-সহ বিভিন্ন বিষয়ে প্রতিবাদ জানিয়ে পথে মহিলারা। শনিবার তাঁদের গলায় শোনা গেল হতাশাও। স্লোগান দিয়ে বলেন, ‘‘বিচার চাই, বিচার। এই অবহেলা নিয়ে আমরা বিরক্ত, হয়রান।’’ সরকারের এক বছর পূর্তিতেও আফগান মেয়েদের এই বিরক্তি, হতাশা মিটবে কি না, প্রশ্ন তাঁদের।


    Tags:
    এই বিজ্ঞাপনের পরে আরও খবর

    আরও পড়ুন