Bangladesh Awami League

গাজীপুরে মেয়র পদে হার আওয়ামী প্রার্থীর

জয়ী স্বতন্ত্র প্রার্থী গাজীপুরের গত বারে নির্বাচিত মেয়র জাহাঙ্গীর আলমের মা। দলবিরোধী মন্তব্যের প্রেক্ষিতে আওয়ামী লীগ তাঁর মেয়র পদ কেড়ে দল থেকে বহিষ্কার করার পরেও এ বার তিনি প্রার্থী হতে চান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৩ ০৮:৫১
Share:

সাধারণ নির্বাচনের আগে বাংলাদেশে সিটি কর্পোরেশনের ভোট শুরু হল গাজীপুরকে দিয়ে। প্রতীকী চিত্র।

সাধারণ নির্বাচনের আগে বাংলাদেশে সিটি কর্পোরেশনের ভোট শুরু হল গাজীপুরকে দিয়ে। বৃহস্পতিবারের এই ভোটে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে ভোটে লড়া আজমতউল্লা খান স্বতন্ত্র (নির্দল) প্রার্থী জায়েদা খাতুনের কাছে প্রায় ১৬ হাজার ভোটে পরাজিত হয়েছেন। বিএনপি এই ভোটে অংশ নেয়নি। জাতীয় পার্টি ও ইসলামি আন্দোলন প্রার্থী দিলেও দাগ কাটতে পারেনি। জয়ী স্বতন্ত্র প্রার্থী গাজীপুরের গত বারে নির্বাচিত মেয়র জাহাঙ্গীর আলমের মা। দলবিরোধী মন্তব্যের প্রেক্ষিতে আওয়ামী লীগ তাঁর মেয়র পদ কেড়ে দল থেকে বহিষ্কার করার পরেও এ বার তিনি প্রার্থী হতে চান। কিন্তু ঋণখেলাপের কারণে তা হতে না-পেরে নিজের মাকে প্রার্থী করে তাঁর হয়ে প্রচার করেন। জয়ের পরে মা ও ছেলে দাবি করেছেন, তাঁদের জয় আওয়ামী লীগের হার নয়, সেই দলের প্রার্থীর হার। কারণ, বঙ্গবন্ধুর ছবি নিয়ে ‘জয় বাংলা’ স্লোগান নিয়ে তাঁরা প্রচার করেছেন। মানুষ তাঁদেরই বেছে নিয়েছেন।

Advertisement

দলের হারের থেকে শান্তিপূর্ণ নির্বাচনকে বেশি গুরুত্ব দিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, “আওয়ামী লীগ নয়, গাজীপুরে গণতন্ত্রের জয় হয়েছে।” জাহাঙ্গীরকে এর আগে বহিষ্কার করেছিল আওয়ামী লীগ। জাহাঙ্গীর বলেছেন, “জন্ম থেকে আওয়ামী ঘরানার রাজনীতি করে এসেছি। মাকে নিয়ে নেত্রী শেখ হাসিনার কাছে যাব। তাঁর আশীর্বাদ নিয়ে কাজ শুরু করব।” এর পরে ১২ জুন বরিশাল ও খুলনা এবং ২১ জুন সিলেট ও রাজশাহি সিটি কর্পোরেশনের ভোট। শান্তিপূর্ণ ভোটে বাধা দিলে ভিসা না-দেওয়ার যে নীতি আমেরিকা ঘোষণা করেছে, তার পরে প্রথম নির্বাচনটি শান্তিপূর্ণ হলেও পরাজিত শাসক দল। নেটিজ়েনদের ঠাট্টা— সুষ্ঠু ভোটের জন্য আমেরিকার চাপের প্রথম বলি হলেন গাজীপুরে আওয়ামী প্রার্থী আজমতউল্লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন