Internetional News

বিরল রায়! ব্রিগেডিয়ার জেনারেলকে গুয়ান্তানামো বে-তে বন্দি করার নির্দেশ

ব্রিগেডিয়ার জেনারেল জন বেকারকে ২১ দিনের জন্য গুয়ান্তানামোয় বন্দি রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সামরিক আদালতের বিচারক তথা মার্কিন বিমানবাহিনীর আধিকারিক ভ্যান্স স্প্যাথ এই নির্দেশ দিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০১৭ ২১:১৯
Share:

ছবি:সংগৃহীত।

বিরল পদক্ষেপ মার্কিন সামরিক আদালতের। মেরিন কোরের অন্যতম শীর্ষকর্তা তথা ব্রিগেডিয়ার জেনারেল পদমর্যাদার এক আধিকারিককে কুখ্যাত গুয়ান্তানামো বে-তে বন্দি করার নির্দেশ দিলেন সামরিক আদালতের বিচারক ভ্যান্স প্যাথ। কুখ্যাত অপরাধীদের এবং যুদ্ধবন্দিদের যেখানে পাঠায় আমেরিকা, সেই গুয়ান্তানামো বে-তে এত উচ্চপদস্থ সামরিক কর্তাকে বন্দি করার নির্দেশ মার্কিন মিলিটারি কমিশনের ইতিহাসে বিরল।

Advertisement

আরও পড়ুন:

ভারত গুরুত্বপূর্ণ, সম্পর্কে উন্নতি চায় চিন: ফের বলল বেজিং

Advertisement

ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট উধাও! ১১ মিনিট পরে উদ্ধার

ব্রিগেডিয়ার জেনারেল জন বেকারকে ২১ দিনের জন্য গুয়ান্তানামোয় বন্দি রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সামরিক আদালতের বিচারক তথা মার্কিন বিমানবাহিনীর আধিকারিক ভ্যান্স স্প্যাথ এই নির্দেশ দিয়েছেন। মিলিটারি কমিশনে বিচারাধীন একটি মামলায় আসামির পক্ষের কৌঁসুলি হিসেবে কর্মরত ব্রিগেডিয়ার জেনারেল জন বেকার একটি বিষয়ে বিচারকের এক্তিয়ারে হস্তক্ষেপ করেছেন বলে ভ্যান্স প্যাথ মনে করছেন। বেকার অবশ্য বিচারককে বলেন, তিনি নিজের অধিকারের সীমার মধ্যে থেকেই কাজ করেছেন। কিন্তু বিচারক সে যুক্তি মানেননি এবং বিচারকের এক্তিয়ারে হস্তক্ষেপের দায়ে দোষী সাব্যস্ত করে ব্রিগেডিয়ার জেনারেল জন বেকারকে ২১ দিনের জন্য গুয়ান্তানামো বে-তে বন্দি করার নির্দেশ দিয়েছেন। পেন্টাগনের এক মুখপাত্র অবশ্য জানিয়েছেন, এই রায় আদৌ কার্যকরী হবে কি না, সেটা আগামী কয়েকদিনের মধ্যেই নিশ্চিত করবেন আর এক সামরিক কর্তা হার্ভে রিশিকভ।

অবসরপ্রাপ্ত সামরিক আইনজীবী জেমস ওয়েইরিকের বলেছেন, ‘‘এই রায় জনমানসে সামরিক আদালতের প্রতি বিরূপ মনোভাব আনতে পারে।’’

‘‘শুধুমাত্র আইনি বিতর্কের জন্য একজন ব্রিগেডিয়ার জেনারেলকে এই সাজার বিধান দেওয়া সত্যিই অভূতপূর্ব’’, মন্তব্য বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত জেনারেল চার্লস ডানলপের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন