সিঙ্গাপুরে বঙ্গ সংস্কৃতি উৎসবের টুকরো কোলাজ

বাঙালি বিশ্বের যেখানেই যাক না কেন, সেখানে গিয়ে এক টুকরো বাংলা গড়ে নেবে। এমন প্রবাদ আকছারই শোনা যায়। নিজের বাড়ি, পরিবার, যে পাড়ায় বড় হয়ে ওঠা, সে সব ছেড়ে কর্মসূত্রে বিদেশ-বিভুঁইয়ে যেতে হয় অনেককেই।

Advertisement
শেষ আপডেট: ১২ অগস্ট ২০১৬ ১৭:৪৯
Share:

বাঙালি বিশ্বের যেখানেই যাক না কেন, সেখানে গিয়ে এক টুকরো বাংলা গড়ে নেবে। এমন প্রবাদ আকছারই শোনা যায়। নিজের বাড়ি, পরিবার, যে পাড়ায় বড় হয়ে ওঠা, সে সব ছেড়ে কর্মসূত্রে বিদেশ-বিভুঁইয়ে যেতে হয় অনেককেই। কিন্তু মন তো সেই বাংলাতেই পড়ে থাকে। তাই সব বাঙালি পরিবার একত্র হয়ে একটু আনন্দে মেতে ওঠা। ডুব দেওয়া বাঙালি নস্ট্যালজিয়ায়। কিছু মুষ্টিমেয় বাঙালির উদ্যোগে ১৯৫৬ সালে সিঙ্গাপুরের মাটিতে তৈরি হয়েছিল বেঙ্গলি অ্যাসোসিয়েশন। ক্রমশ সে দেশে বসবাসকারী বাঙালির সংখ্যা বেড়েছে। এখন প্রায় আটশো বাঙালি পরিবার বেঙ্গলি অ্যাসোসিয়েশনের সঙ্গে যুক্ত। সিঙ্গাপুরে থেকেও নিজেদের ভাষা ও সংস্কৃতির বন্ধনকে আলগা না হতে দেওয়ার লক্ষ্যে কাজ করে চলেছে এই সংগঠন। কাজ করে চলেছেন অ্যাসোসিয়েশনের সভাপতি দেবাশীষ তরফদারের মতো আরও অনেক সিঙ্গাপুরবাসী বাঙালি। এই কর্মকাণ্ডেরই অঙ্গ হিসেবে সিঙ্গাপুরের বেঙ্গলি অ্যাসোসিয়েশন এবং টেগোর সোসাইটির উদ্যোগে হয়ে গেল ‘বঙ্গ সংস্কৃতি উৎসব’। সিঙ্গাপুরের অন্যতম পেক্ষাগৃহ ‘ড্রামা সেন্টার’ এবং ‘খু’ অডিটোরিয়ামে বসেছিল এই অনুষ্ঠানের আসর। বাংলা থেকে অনেক প্রথিতযশা শিল্পীও হাজির হয়েছিলেন এই উৎসবে। এক নজরে দেখে নিন এই অনুষ্ঠানের কিছু ছবি।

Advertisement

আরও পড়ুন: নিউ ইয়র্কে বঙ্গ সম্মেলনের টুকরো ঝলক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন