G20 Summit 2023

দিল্লিতে কোয়াড বৈঠকে হাজির জাপানি মন্ত্রীও

পাশাপাশি নয়াদিল্লিতে আজকের কোয়াড বৈঠকেচার সদস্যের প্রখ্যাত ব্রিটিশ ব্যান্ড ‘বিট্লস’-এর সঙ্গেই নিজেদের তুলনা করলেন জাপানের বিদেশমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৩ ০৯:০১
Share:

শুক্রবার দিল্লিতে বসল চতুর্দেশীয় অক্ষ বাকোয়াড-এর বিদেশমন্ত্রী পর্যাযের বৈঠক। ছবি: সংগৃহীত।

জি২০ সদস্য দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠকের পরের দিন অর্থাৎ শুক্রবার দিল্লিতে বসল চতুর্দেশীয় অক্ষ বাকোয়াড-এর বিদেশমন্ত্রী পর্যাযের বৈঠক। জি২০-তে থাকতে না পারলেও, গত কাল রাতে দিল্লি পৌঁছে আজ কোয়াডে যোগ দিয়েছেন জাপানের বিদেশমন্ত্রী। আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান এবং ভারতের এই অক্ষের বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকে এস জয়শঙ্কর সরব হয়েছেন, আন্তর্জাতিক বণ্টন ব্যবস্থাকে চাঙ্গা করার উপর। পাশাপাশি, বৈঠকের পর যে যৌথ বিবৃতি দেওয়া হয়, তাতে নাম না করে যথারীতি নিশানা করা হয়েছে ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের একাধিপত্যের চেষ্টাকে। বলা হয়েছে, “আমরা আইনের শাসন, সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতা, কোনও রকম বল প্রয়োগ না করে সংঘাতের শান্তিপূর্ণ সমাধান এবং নৌ চালনার স্বাধীনতায় গভীর ভাবে বিশ্বাস করি। একতরফা ভাবে স্থিতাবস্থার বিঘ্ন ঘটানোর বিরোধিতা করি। সব মিলিয়ে এগুলি ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শান্তি, স্থিতি এবং সমৃদ্ধির জন্য প্রয়োজন।”

Advertisement

পাশাপাশি নয়াদিল্লিতে আজকের কোয়াড বৈঠকেচার সদস্যের প্রখ্যাত ব্রিটিশ ব্যান্ড ‘বিট্লস’-এর সঙ্গেই নিজেদের তুলনা করলেন জাপানের বিদেশমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি। তাঁর কথায়, “আমরা বিট্লসের মতো একটি ব্যান্ড। সদস্যরা সকলে স্থায়ী এবং গত ১০ বছর ধরে আমরা পা মিলিয়েএগিয়ে চলেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন