United Nations Security Council

রাষ্ট্রপুঞ্জের রিপোর্ট নিয়ে চিন্তায় দিল্লি

বাংলাদেশ এবং জম্মু-কাশ্মীরে আল কায়দা জঙ্গি বাড়ার অর্থ দেশের নিরাপত্তা বিঘ্নিত হওয়া। সম্প্রতি মায়ানমারের শাসকদের সঙ্গে আলোচনায় সীমান্তে অশান্তি নিয়ে কথা বলেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ০৯:১৭
Share:

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। —ফাইল চিত্র।

মণিপুরে হিংসা নিয়ে বিরোধীরা যখন সংসদ তোলপাড় করছেন, তখন রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের প্রকাশিত সাম্প্রতিক রিপোর্টটিকে ঘিরে কপালের ভাঁজ গভীর হল বিদেশ মন্ত্রকের। তাতে বলা হচ্ছে, আল কায়দা প্রভাব বাড়াচ্ছে জম্মু-কাশ্মীর, বাংলাদেশ এবং মায়ানমারে। নিরাপত্তা পরিষদের এই রিপোর্ট বলছে, ওসামা মেহমুদের নেতৃত্বে উপমহাদেশে প্রায় ৪০০ জঙ্গি ছড়িয়ে পড়েছে।

Advertisement

বাংলাদেশ এবং জম্মু-কাশ্মীরে আল কায়দা জঙ্গি বাড়ার অর্থ দেশের নিরাপত্তা বিঘ্নিত হওয়া। সম্প্রতি মায়ানমারের শাসকদের সঙ্গে আলোচনায় সীমান্তে অশান্তি নিয়ে কথা বলেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ভারত-মায়ানমার সীমান্তে নিরাপত্তা বজায় রাখার জন্য ব্যবস্থা নিতে তিনি অনুরোধ করেছেন। জানিয়েছেন, মণিপুরের পরিস্থিতি অত্যন্ত খারাপ এবং তা আরও বাড়বে এমন কোনও পদক্ষেপ যেন মায়নমার না-করে। আজও বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, “মায়ানমার থেকে দেশের উত্তরপূর্বাঞ্চলে মাদক, অস্ত্র চোরাচালান বাড়ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন