জঙ্গি হানা হতে পারে ভারতে, আশঙ্কা আমেরিকার

ভারতের গোয়েন্দা সংস্থাগুলি সম্ভাব্য জঙ্গি হানার বিষয়ে আগেই সরকারকে রিপোর্ট দিয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর।

Advertisement
ওয়াশিংটন ও নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৯ ০৪:০৩
Share:

প্রতীকী ছবি।

কাশ্মীর নিয়ে উত্তেজনার পরিপ্রেক্ষিতে ভারতে ফের সন্ত্রাসবাদী হামলার আশঙ্কা করছে মার্কিন যুক্তরাষ্ট্র। সংবাদ সংস্থায় খবর, ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত মার্কিন প্রতিরক্ষা সচিব র‌্যান্ড্যাল শ্রিভার এই আশঙ্কার কথা জানিয়ে মঙ্গলবার বলেছেন, ‘‘ভারতে সীমান্ত পারের সন্ত্রাসবাদে যুক্ত জঙ্গি গোষ্ঠীগুলির নিয়ন্ত্রণে পাকিস্তান তৎপর না-হলে এমন হামলা হতে পারে বলে অনেকেই ধারণা করছেন। চিন-সহ বিশ্বের কোনও দেশই সেটা চাইবে না।’’ কাশ্মীর প্রশ্নে পাকিস্তানকে চিনের সমর্থনের বিষয়টি নিয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মার্কিন সহকারী সচিব বলেন, ‘‘চিনের এই সমর্থন কূটনৈতিক ও রাজনৈতিক। এর চেয়ে বেশি কিছু বলে আমি মনে করি না।’’

Advertisement

ভারতের গোয়েন্দা সংস্থাগুলি সম্ভাব্য জঙ্গি হানার বিষয়ে আগেই সরকারকে রিপোর্ট দিয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর। নিয়ন্ত্রণ রেখা এবং সীমান্তের ও পারে প্রশিক্ষিত জঙ্গিদের জড়ো করা হয়েছে, এমন খবরও মিলেছে। তার মধ্যে মার্কিন আশঙ্কা নতুন মাত্রা যোগ করল।

ভারত ইতিমধ্যেই বিষয়টি নিয়ে আন্তর্জাতিক দৌত্য শুরু করেছে। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সফরের পরেই জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল এ দিন সৌদি আরবের যুবরাজ মহম্মদ বিন সলমনের সঙ্গে দেখা করেছেন। কাশ্মীর নিয়ে ভারতের অবস্থান ও আশঙ্কার কথা পশ্চিম এশিয়ার এই প্রভাবশালী দেশের নেতাকে জানিয়েছেন। কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ রদ করায় উন্নয়নের নতুন সম্ভাবনা তৈরি হল, সে কথাও তিনি সলমনকে জানিয়েছেন।

Advertisement

কাশ্মীরের জঙ্গিদের অর্থায়নের বিষয়ে তদন্ত করছিল এনআইএ। সূত্রের খবর, এনআইএ প্রমাণ পেয়েছে, দিল্লিতে পাক হাই কমিশনের দফতর থেকেই কাশ্মীরের সন্ত্রাসবাদীদের অর্থ দেওয়া হয়েছে। শীঘ্রই এ বিষয়ে আদালতে চার্জশিট দেবে জাতীয় তদন্তকারী সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন