Sri Lanka Crisis

Sri Lanka Economic Crisis: তালিকায় পাকিস্তান, আর্জেন্টিনা! শ্রীলঙ্কার মতো খাদের কিনারায় প্রায় এক ডজন দেশ

সম্প্রতি রেকর্ড পরিমাণে অবনমন হয়েছে পাকিস্তানি মুদ্রার। তেল আমদানির বোঝা এতটাই বেড়েছে যে সে দেশের বৈদেশিক মুদ্রার ভান্ডারও তলানিতে ঠেকেছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ০৭:২৭
Share:

শ্রীলঙ্কার ভেঙে পড়া রাজনৈতিক কাঠামো গোটা দুনিয়ার সামনে একটা উদাহরণ। ছবি রয়টার্স।

দেশের অর্থনীতির শিরদাঁড়া ভেঙে গেলে ঠিক কী হয়, তা তো শ্রীলঙ্কাকে দেখলেই বোঝা যাচ্ছে। খাবার নেই, তেল নেই— ভেঙে পড়া রাজনৈতিক কাঠামো গোটা দুনিয়ার সামনে শ্রীলঙ্কাকে একটা উদাহরণ হিসাবে সামনে নিয়ে এসেছে।

Advertisement

শ্রীলঙ্কার সঙ্গে প্রায় এক ডজন দেশ এখন বিপর্যয়ের খাদের কিনারায় এসে দাঁড়িয়েছে। সংবাদ সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদন এমন দেশগুলিকে চিহ্নিত করে তাদের অর্থনৈতিক দুরবস্থার দিকটিকে সামনে নিয়ে এসেছে। তাদের বৈদেশিক ঋণ, মুদ্রাস্ফীতি এমন পর্যায়ে গিয়েছে যা ভবিষ্যতের জন্য চরম বিপদের ইঙ্গিত দিচ্ছে। তালিকায় রয়েছে আর্জেন্টিনা, ইউক্রেন, মিশর, কেনিয়া, ইথিওপিয়া, এল সালভাদর, ইকুয়েডর, বেলারুশ, নাইজিরিয়া, পাকিস্তানের মতো দেশ।

সমীক্ষায় পাকিস্তানকে নিয়ে বলা হয়েছে, সম্প্রতি রেকর্ড পরিমাণে অবনমন হয়েছে পাকিস্তানি মুদ্রার। পাকিস্তানে তেল আমদানির বোঝা এতটাই বেড়েছে যে সে দেশের বৈদেশিক মুদ্রার ভান্ডারও তলানিতে ঠেকেছে। এই অঙ্ক এখন এতটাই কম যে আগামী পাঁচ সপ্তাহ পর্যন্ত আমদানি চালিয়ে যেতে পারবে ইসলামাবাদ। পাকিস্তানের রাজস্ব আদায়ের ৪০ শতাংশ ঋণের সুদ দিতেই খরচ হয়ে যায়। ফলে শাহবাজ় শরিফের নতুন সরকারকে খরচ কমাতে হবে বিরাট ভাবে। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের অর্থনৈতিক সঙ্কটের কথাও তুলে ধরা হয়েছে রিপোর্টে। আরও বলা হয়েছে, রাশিয়ার পাশে থাকা বেলারুশকেও পশ্চিমি দুনিয়ার বিষ নজরে পড়তে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন