USA

১৪১ বছর আগে তৈরি করা হয়েছিল এই ফ্রুট কেক!

তৈরির ১৪১ বছর পর সম্প্রতি সেই কেককে সামনে আনলেন ফোর্ডেরই এক উত্তরসূরি।

Advertisement

সংবাদ সংস্থা

মিশিগান শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৯ ১৩:৪৪
Share:

জুলির হাতে ১৮৭৮-এ তৈরি ফ্রুট কেক। ছবি-এপি।

আমেরিকার মিশিগানে থাকতেন ফিদেলিয়া ফোর্ড। ১৮৭৮-এ খ্রিস্টমাসের আগে একটি ফ্রুটকেক বানিয়েছিলেন তিনি। পারিবারিক প্রথা অনুসারে, খ্রিস্টমাসের সময় বানানো কেক খাওয়ার আগে এক বছর সংরক্ষণের জন্য রেখেছিলেন তিনি। কিন্তু সেই কেক আর খাওয়া হয়নি। ৬৫ বছর বয়সে মারা গিয়েছিলেন তিনি। তার পর থেকে বংশ পরম্পরায় শুধু হাত বদল হয়েছে এই কেকের। তৈরির ১৪১ বছর পর সম্প্রতি সেই কেককে সামনে আনলেন ফোর্ডেরই এক উত্তরসূরি।

Advertisement

বংশানুক্রমে সেই কেকের মালিক হয়েছিলেন ফিদেলিয়ার নাতির নাতি মর্গ্যান ফোর্ড। ২০১৩তে ৯৩ বছর বয়সে মারা যান তিনি। তার পর সেই কেকের দায়িত্ব যায় মর্গ্যানের মেয়ে জুলি রুটিংগারের হাতে। পরিবারের ঐতিহ্য বহন করা এই কেক নিয়ে তিনি এক আন্তর্জাতিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন, “আমার বাবা দামি সম্পত্তির মতো আগলে রাখত এটিকে। পরিবারে বিশেষ অনুষ্ঠানে দেখানো হত পূর্বপুরুষের তৈরি এই কেক। এই কেক ছিল বাবার গর্বের বিষয়।”

জুলি জানিয়েছেন, বর্তমানে কাচের পাত্রের মধ্যে রাখা হয় এই কেক। বাড়ির দেওয়ালে থাকা আলমারির উপরের তাকে এটিকে রাখেন তাঁরা।

Advertisement

আরও পড়ুন: পায়েসের পর ম্যাগির নতুন রেসিপি নিয়ে মেতে নেটদুনিয়া

আরও পড়ুন: কান্নায় ভেঙে পড়েছে শিশু, তাও চলছে কঠোর অনুশীলন, ছ’বছরের শিশুকে দেখে চোখে জল নেটিজেনদের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন