Britain

বিল বাতিল চেয়ে বিক্ষোভ ব্রিটেনে

বিক্ষোভ মোকাবিলায় পুলিশকে বাড়তি ক্ষমতা দিতে পার্লামেন্টে ‘পুলিশ, ক্রাইম, সেন্টেন্সিং অ্যান্ড কোর্টস বিল’ আনা হয়েছে গত মাাসে।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২১ ০৬:১৫
Share:

লন্ডনে বিক্ষোভকারীদের সঙ্গে ধস্তাধস্তি পুলিশের। ছবি রয়টার্স।

বিক্ষোভ-প্রতিবাদ নিয়ন্ত্রণে পুলিশের হাতে বাড়তি ক্ষমতা দেওয়ার একটি বিল বাতিলের দাবিতে ব্রিটেনের বিভিন্ন এলাকায় শনিবার বিক্ষোভ দেখালেন মানুষ। ‘কিল দ্য বিল’ স্লোগান তুলে সেন্ট্রাল লন্ডনে বেরোল মিছিল। জড়ো হলেন কয়েক হাজার মানুষ। পুলিশের সঙ্গে চলল ধস্তাধস্তি। জখম হলেন অন্তত ১০ জন পুলিশকর্মী। কোভিড বিধি না-মানায় গ্রেফতার করা হল ২৬ জনকে।

Advertisement

বিক্ষোভ মোকাবিলায় পুলিশকে বাড়তি ক্ষমতা দিতে পার্লামেন্টে ‘পুলিশ, ক্রাইম, সেন্টেন্সিং অ্যান্ড কোর্টস বিল’ আনা হয়েছে গত মাাসে। ২০১৯-এর গোড়ায় ‘এক্সটিঙ্কশন রেবেলিয়ন’-এর বিক্ষোভে অচল হয়ে পড়েছিল লন্ডন। সে সময় থেকেই রাজনীতিকরা পুলিশের হাতে বাড়তি ক্ষমতা দেওয়ার পক্ষে সওয়াল করে আসছিলেন। বিতর্কিত বিলটি আইনে পরিণত হলে পুলিশ যে কোনও প্রতিবাদ কর্মসুচির সময় ও শব্দসীমা বেঁধে দিতে পারবে। এতে প্রতিবাদীদের কণ্ঠরোধ হবে বলে আশঙ্কা অনেকের।

‘মত প্রকাশের স্বাধীনতা রক্ষার স্বার্থে’ এ দিনের বিক্ষোভে শামিল হয়েছিলেন জলবায়ু পরিবর্তন বিরোধী ‘এক্সটিঙ্কশন রেবেলিয়ন’ ও ‘ব্ল্যাক লাইভ ম্যাটার্স’ গোষ্ঠীর আন্দোলনকারীরা। যোগ দেন প্রাক্তন বিরোধী দলনেতা, লেবার পার্টির জেরেমি করবিন-ও। পার্লামেন্টের সামনে দাঁড়িয়ে বলেন, “এই প্রতিবাদীরাই পাল্টবেন পরিস্থিতি।”

Advertisement

পার্লামেন্টে বিল আনার পর থেকেই বিক্ষিপ্ত ভাবে, ব্রিটেন জুড়ে শহর ও গ্রামে বিক্ষোভ দেখাচ্ছিলেন মানুষ। সম্প্রতি ব্রিস্টলে সেই বিক্ষোভ উত্তপ্ত আকার নেয়। পুলিশকে তাক করে মিসাইল ছোড়া হয়। পুড়িয়ে দেওয়া হয় পুলিশের গাড়ি। প্রধানমন্ত্রী বরিস জনসন যাকে ‘কলঙ্কজনক আক্রমণ’ আখ্যা দিয়েছিলেন। এ দিনও বিক্ষোভ দেখাতে প্রচুর মানুষ পথে নেমেছিলেন ব্রিস্টলে। তবে সেখানে এ দিন কোনও অশান্তি হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন