ঝড়ে মৃত ১৩৩

ক সপ্তাহের মধ্যে আর এক ক্রান্তীয় ঝড় ‘তেমবিন’ আছ়ড়ে পড়ল দেশের দক্ষিণে। এখনও পর্যন্ত তাতে প্রাণ হারিয়েছেন ১৩৩ জন। দু’টি ঝড়ের ধাক্কায় নিখোঁজ বহু মানুষ। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা

Advertisement

সংবাদ সংস্থা

ম্যানিলা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৭ ০২:৩৫
Share:

দিন কয়েক আগেই ক্রান্তীয় ঝড় ‘কাই-তাক’-এর কোপে পড়েছিল মধ্য ফিলিপিন্স। মৃত্যু হয় ৫৪ জনের। এক সপ্তাহের মধ্যে আর এক ক্রান্তীয় ঝড় ‘তেমবিন’ আছ়ড়ে পড়ল দেশের দক্ষিণে। এখনও পর্যন্ত তাতে প্রাণ হারিয়েছেন ১৩৩ জন। দু’টি ঝড়ের ধাক্কায় নিখোঁজ বহু মানুষ। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

Advertisement

গত কালই দেশের দ্বিতীয় বৃহত্তম মিন্দানাও দ্বীপপুঞ্জে আছ়ড়ে পড়ে তেমবিন। বেশ কিছু জায়গায় প্রবল ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রায় ১৪০ মিলিমিটার বৃষ্টিও হয়েছে। জায়গায় জায়গায় হড়পা বান এবং কাদার ধস নেমেছে। পাহাড়ি এলাকাগুলি থেকে বন্যার জল গিয়ে জমছে অপেক্ষাকৃত নিচু এলাকাগুলিতে। ফলে ভয়ানক ভাবে ক্ষতিগ্রস্ত ওই সব এলাকা।

আবহাওয়া দফতর সূত্রে খবর, ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া মিন্দানাও ছাড়িয়ে পালাওয়ানের দক্ষিণ প্রান্তের দিকে এগিয়েছে। সব চেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে টিউবোড এবং পিয়াগাপো শহর। বোল্ডারে চাপা পড়েছে বহু ঘরবাড়ি। সালোগ নদী থেকে আজ বেশ কয়েকটি দেহ উদ্ধার করেছেন উদ্ধারকারীরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন