International

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অ্যাটর্নি প্রীত ভারারা বরখাস্ত

ভারতীয় বংশোদ্ভূত এক বিশিষ্ট মার্কিন আইনজীবীকে তাঁর পদ থেকে বরখাস্ত করল ট্রাম্প প্রশাসন। আইনজীবী প্রীত ভারারা ছিলেন পূর্বতন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনের অ্যাটর্নিদের প্যানেলের অন্যতম।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ মার্চ ২০১৭ ১৪:৩৮
Share:

আইনজীবী প্রীত ভারারা।

ভারতীয় বংশোদ্ভূত এক বিশিষ্ট মার্কিন আইনজীবীকে তাঁর পদ থেকে বরখাস্ত করল ট্রাম্প প্রশাসন। আইনজীবী প্রীত ভারারা ছিলেন পূর্বতন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনের অ্যাটর্নিদের প্যানেলের অন্যতম। তাঁকে ইস্তফা দিতে বলেছিলেন ট্রাম্প প্রশাসনের কর্তাব্যক্তিরা। কিন্তু প্রীত পদত্যাগ করতে চাননি। ফলে শনিবার বরখাস্ত করা হয়েছে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অ্যাটর্নি প্রীত ভারারাকে।

Advertisement

আইনজীবী ভারারা জানিয়েছেন, এই সিদ্ধান্ত তাঁর নিজের কাছেই অনেকটা বিনা মেঘে বজ্রপাতের মতো! কারণ, নির্বাচনে জেতার পরেই রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করতে তাঁর ‘ট্রাম্প টাওয়ার’-এ গিয়েছিলেন প্রীত। সেই সময় ট্রাম্প নাকি তাঁকে জানিয়েছিলেন, তিনি চান ম্যানহাটনের আইনজীবী প্রীত তাঁর কাজ চালিয়ে যান।

তা হলে মার্চের গোড়ায় কেনই বা পদত্যাগ করতে বলা হয়েছিল আইনজীবী প্রীত ভারারাকে? কেন তাঁকে বরখাস্ত করা হল?

Advertisement

হোয়াইট হাউস সূত্রের খবর, প্রেসিডেন্ট ট্রাম্পের দুই ঘনিষ্ঠ সহযোগী স্টিফেন ব্যানন ও অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস চেয়েছিলেন, নতুন প্রশাসনে আর তার আইনি উপদেষ্টাদের মধ্যে যেন পুরনো প্রশাসনের কেউ না থাকেন। এর পরেই ওই সিদ্ধান্ত নেয় হোয়াইট হাউস। প্রীতের সঙ্গে ওবামা প্রশাসনের আরও ৪৫ জন আইনি উপদেষ্টাকেও পদত্যাগ করানো হয়েছে।

আরও পড়ুন- ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়ে ফের ‘ম্যান অব দ্য ম্যাচ’ মোদীর বিশ্বস্ত সেনাপতি অমিত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন