মেক্সিকো দেওয়াল নিয়ে বেফাঁস ট্রাম্প, বিতর্ক

প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার পর্বে বেআইনি অভিবাসী ঠেকাতে মেক্সিকো সীমান্তে দেওয়াল তৈরির প্রতিশ্রুতি দিয়ে যথেষ্ট সমালোচনার মুখে পড়েন তৎকালীন রিপাবলিকান পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। কূটনীতিকরা বলছেন, এখন এই তথ্য ফাঁস হওয়ার পরে ফের মুখ পুড়ল ট্রাম্পের। বৃহস্পতিবার এক মার্কিন দৈনিকে ওই কথোপকথন প্রকাশিত হয়। হোয়াইট হাউসের বক্তব্য, এই তথ্য ফাঁস জাতীয় নিরাপত্তা নিয়েই প্রশ্ন তুলছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৫ অগস্ট ২০১৭ ০২:৪৭
Share:

ছবি: এএফপি

দু’দেশের সীমান্তে দেওয়াল তৈরির বিষয়টি নাকি তেমন গুরুত্বপূর্ণ ছিল না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতোর এক গোপন কথোপকথন প্রকাশ্যে আসার পরে জানা গিয়েছে এই তথ্য।

Advertisement

যদিও প্রেসিডেন্ট নির্বাচনের প্রচার পর্বে বেআইনি অভিবাসী ঠেকাতে মেক্সিকো সীমান্তে দেওয়াল তৈরির প্রতিশ্রুতি দিয়ে যথেষ্ট সমালোচনার মুখে পড়েন তৎকালীন রিপাবলিকান পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। কূটনীতিকরা বলছেন, এখন এই তথ্য ফাঁস হওয়ার পরে ফের মুখ পুড়ল ট্রাম্পের। বৃহস্পতিবার এক মার্কিন দৈনিকে ওই কথোপকথন প্রকাশিত হয়। হোয়াইট হাউসের বক্তব্য, এই তথ্য ফাঁস জাতীয় নিরাপত্তা নিয়েই প্রশ্ন তুলছে।

প্রচার-পর্বে ট্রাম্প শুধু মেক্সিকো সীমান্তে দেওয়াল তোলার কথাই বলেননি, ওই দেওয়াল নির্মাণের খরচ মেক্সিকোকেই বইতে হবে বলেও বিতর্ক তৈরি করেছিলেন। নিয়েতো তাঁর দাবি কখনওই মানতে চাননি।

Advertisement

তবে গোপন আলোচনায় নিয়েতোর উদ্দেশে ট্রাম্পকে বলতে শোনা গিয়েছে, ‘‘আমাদের দু’জনেরই কিছু রাজনৈতিক বাধ্যবাধকতা রয়েছে। তাই মেক্সিকোকেই দেওয়াল তৈরির খরচ দিতে হবে, এ কথাটা বলতে আমি বাধ্য হচ্ছি। কিন্তু বিশ্বাস করুন, এটা অত্যন্ত সাধারণ একটা ব্যাপার। কিন্তু রাজনৈতিক ভাবে এটা আবার খুব গুরুত্বপূর্ণ। আমি জানি, এটা কতটা সস্তায় তৈরি করা যায়।’’

ট্রাম্পের অনুরোধ ছিল, দেওয়াল তৈরির খরচ মেক্সিকো বহন করবে না, এমন কথা সংবাদমাধ্যমে বারবার নিয়েতো যেন না বলেন। তাতে এই বিষয়ে আপস-মীমাংসায় আরও অসুবিধা হবে বলে দাবি ছিল ট্রাম্পের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন