International News

ট্রাম্পের কাণ্ড! এ বার ঠেলে সরিয়ে দিলেন আর এক রাষ্ট্রপ্রধানকে, দেখুন...

ব্রাসেলসে ন্যাটো-র প্রধান কার্যালয়ে ২৭টি সদস্য দেশের রাষ্ট্রপ্রধানরা হাজির হয়েছিলেন। সেখানে ছিলেন ট্রাম্পও। প্রেসিডেন্ট হওয়ার পর এটাই ছিল ট্রাম্পের প্রথম ন্যাটো-সফর।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৬ মে ২০১৭ ১৬:৫২
Share:

ন্যাটোর সদর দফতরে অন্যান্য রাষ্টপ্রধানের সঙ্গে ট্রাম্প। ছবি: সংগৃহীত।

প্রেসিডেন্ট হওয়ার পর এমন কিছু ‘ব্যতিক্রমী’ কর্মকাণ্ড ঘটিয়েছেন যে সংবাদমাধ্যম তো বটেই, সোশ্যাল মিডিয়াগুলোতেও বেশ হইচই, আলোচনা-সমালোচনারও কেন্দ্রবিন্দু হয়ে উঠেছেন ডোনাল্ড ট্রাম্প। কোনও কোনও ক্ষেত্রে তাঁর স্ত্রী মেলানিয়া তাঁর সেই কর্মকাণ্ড সবার অলক্ষ্যে সামলেছেন। কিন্তু চোখ এড়ায়নি সংবাদমাধ্যমগুলোর।

Advertisement

ব্রাসেলসে ন্যাটো-র প্রধান কার্যালয়ে ২৭টি সদস্য দেশের রাষ্ট্রপ্রধানরা হাজির হয়েছিলেন। সেখানে ছিলেন ট্রাম্পও। প্রেসিডেন্ট হওয়ার পর এটাই ছিল ট্রাম্পের প্রথম ন্যাটো-সফর। এখানেও সেই ‘ব্যতিক্রমী’ ট্রাম্প ক্যামেরাবন্দি হলেন। সদস্য দেশের রাষ্ট্রপ্রধানরা যখন একসঙ্গে হেঁটে আসছিলেন, হঠাত্ করেই পিছনের সারিতে থাকা ট্রাম্প এগিয়ে এসে সামনের সারিতে থাকে মন্তেনেগ্রো-র প্রধানমন্ত্রী দুসকো মারকোভিচ-কে ধাক্কা দিয়ে সরিয়ে দিলেন। আচম্বিতে এ রকম করায় পুরো পরিস্থিতিটাই হালকা মেজাজে সামলে নিতে দেখা যায় মারকোভিচকে। তিনি হেসে কিছু একটা বলেন। তাঁর এই ‘ব্যতিক্রমী’ কাণ্ড এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

আরও পড়ুন: রোমেও একই কাণ্ড, ট্রাম্পকে হাত ধরতে দিলেন না মেলানিয়া, দেখুন...

Advertisement

প্রেসিডেন্ট ট্রাম্পের হাত ধরতে চাইলেন না মেলানিয়া!

যেমন কয়েক দিন আগেই তিনি সদ্য ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল মাকরঁ-র সঙ্গে এক প্রকার জোর করেই করমর্দন করেন। আরও আছে এমন ঘটনা। মাস খানেক আগেই ইস্টার এগ অনুষ্ঠানে হোয়াইট হাউসে হাজারো মানুষের সামনে জাতীয় সঙ্গীত বেজে উঠেছিল। সস্ত্রীক ট্রাম্পও ছিলেন সেখানে। জাতীয় সঙ্গীতের সময় সবাই যখন সম্মান জানাতে বুকে হাত রেখে গেয়ে উঠেছিলেন, ট্রাম্প কিন্তু সে দিনও ‘ব্যতিক্রমী’ই ছিলেন। তিনি বুকে হাতে না রাখায় পাশেই দাঁড়ানো তাঁর স্ত্রী মেলানিয়া সকলের অলক্ষ্যে খোঁচা মেরে বুকে হাত রাখার জন্য ট্রাম্পকে ইঙ্গিত করেন। তার পরই ট্রাম্প বুকে হাত রেখে জাতীয় সঙ্গীত গাইতে শুরু করেন। সে দিন মেলানিয়া অলক্ষ্যে বিষয়টি সামাল দিতে চেয়েছিলেন। কিন্তু পারেননি। সে দৃশ্য ধরা পড়েছিল উপস্থিত কোনও অতিথির ক্যামেরায়।

দেখুন সেই ভিডিও

?

তবে দু’দিন আগেই দুটো ঘটনায় কিন্তু বেশ অস্বস্তিতে পড়েছিলেন ট্রাম্প। প্রথমটি ইজরায়েলে, এবং দ্বিতীয়টি রোমে। সেউ দুটো ঘটনাই সোশ্যাল মিডিয়ায় রীতিমতো দাপিয়ে বেড়িয়েছে। ইজরায়েলে পৌঁছে ট্রাম্প স্ত্রী মেলানিয়ার হাত ধরতে গেলে চাপড় মেরে নিজের হাত সরিয়ে নেন আমেরিকার ফার্স্ট লেডি। চার দেওয়ালের মধ্যে নয়, সোমবার এ ঘটনা ঘটে বিশ্বের তাবড় মিডিয়ার ক্যামেরার সামনেই। ১১ সেকেন্ডের এই ভিডিওই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। ইজরায়েলের মতো রোমেও একই কাণ্ড ঘটে। সেই ঘটনাও মুহূর্তে ভাইরাল হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন