International

ওবামার চার ঘাঁটি ছিনিয়ে নিলেন ডোনাল্ড ট্রাম্প

টানটান উত্তেজনায় থরথর করে কাঁপছে গোটা বিশ্ব। সকলেরই চোখ টেলিভিশন আর অনলাইন নিউজ চ্যানেলগুলিতে। কে হবেন আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট? ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিন্টন নাকি রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প?

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৬ ০৯:১২
Share:

টানটান উত্তেজনায় থরথর করে কাঁপছে গোটা বিশ্ব। সকলেরই চোখ টেলিভিশন আর অনলাইন নিউজ চ্যানেলগুলিতে। কে হবেন আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট? ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিন্টন নাকি রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প?

Advertisement

একেবারে প্রাথমিক পর্যায়ের ফলাফল ঘোষণার পর দেখা যাচ্ছে, ইলেক্টোরাল কলেজের ভোটে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি দৌড়ে কিছুটা পিছিয়ে গিয়েছেন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্পের চেয়ে। মার্কিন সংবাদ সংস্থা সিএনএন জানাচ্ছে, এখনও পর্যন্ত ২৬৫টি ইলেক্টোরাল কলেজ জিতেছেন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। আর ডেমোক্র্যাট প্রার্থী হিলারি জিতেছেন ২১৫টি ইলেক্টোরাল কলেজ। তবে অন্য মার্কিন সংবাদ সংস্থা আমেরিকান ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি) জানাচ্ছে, ট্রাম্প ইতিমধ্যেই জিতে নিয়েছেন ২৬৫টি ইলেক্টোরাল কলেজ। আর হিলারি জিতেছেন ২১৮টি ইলেক্টোরাল কলেজ। মোটামুটি ভাবে রিপাবলিকানদের ‘ঘাঁটি’ বলে পরিচিত কলোরাডোর ৯টি ইলেক্টোরাল কলেজই জিতে নিয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি। তবে তাঁর জয়ের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে যে তিনটি স্টেট, সেই মিশিগান, উইসকিনসন আর পেনসিলভানিয়ার ইলেক্টোরাল কলেজের ভোটের ফলাফল এখনও জানা যায়নি। পেনসিলভানিয়ায় দুই প্রার্থীই ৪৮.২ শতাংশ করে পেয়েছেন পপুলার ভোট। হাড্ডাহাড্ডি লড়াই চলছে মিশিগানেও। ওই স্টেটেও দুই প্রার্থী পেয়েছেন ৪৭ শতাংশ করে ভোট। তবে নিউ ইয়র্ক আর মিনেসোটায় ইলেক্টোরাল কলেজের ভোটে হই হই করে জিতেছেন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টন। কিন্তু আইওয়া, ফ্লোরিডা আর ওহায়ো ডেমোক্র্যাটদের হাত থেকে ছিনিয়ে নিলেন রিপাবলিকানরা। তিনটি স্টেটেই ইলেক্টোরাল কলেজের ভোটে জিতেছেন ট্রাম্প।

ফ্লোরিডা, পেনসিলভেনিয়া, ওহায়ো, আইওয়া— এই চারটে স্টেটই আগে ওবামার দখলে ছিল। এ বার সব ক’টিই ট্রাম্প ছিনিয়ে নিয়েছেন। ওই স্টেটগুলিতে মোট ৭৩টি ইলেক্টোরাল কলেজের ভোট ছিল। আর এটাই কার্যত ট্রাম্পের পালে হাওয়া তুলে দিল বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Advertisement

তবে পপুলার ভোট প্রাপ্তির হারে হিলারি আর ট্রাম্পের মধ্যে চলছে রীতিমতো হাড্ডাহাড্ডি লড়াই। সিএনএন জানাচ্ছে, ট্রাম্প এখনও পর্যন্ত পেয়েছেন ৪৯ শতাংশ ভোট। আর হিলারির ঝুলিতে পড়েছে ৪৬.৯ শতাংশ ভোট। তবে আরেকটি মার্কিন সংবাদ সংস্থা এবিসি জানাচ্ছে, রিপাবলিকান প্রার্থী পেয়েছেন এখনও পর্যন্ত ৪৯ শতাংশ ভোট। আর ডেমোক্র্যাট প্রার্থী পেয়েছেন ৪৮ শতাংশ ভোট।

আরও পড়ুন- মার্কিন ভোটে বড় ফ্যাক্টর কোন কোন স্টেট?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন