Japan Earthquake

সুনামি আছড়ে পড়ল জাপানের বেশ কয়েকটি উপকূলে, উত্তাল সমুদ্র, দেড় ঘণ্টায় ২০ বার কম্পন

জাপানের একাধিক শহরে ইতিমধ্যে সুনামি পরিস্থিতি তৈরি হয়েছে বলে দাবি স্থানীয় সংবাদমাধ্যমে। ফুঁসে উঠেছে সমুদ্র। দেড় ঘণ্টার মধ্যে অন্তত ২০ বার ভূমিকম্প হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৫:০৭
Share:

জাপানের বেশ কিছু এলাকায় সুনামি আছড়ে পড়েছে। ছবি: রয়টার্স।

জাপানের বেশ কয়েকটি উপকূল এলাকায় সোমবার আছড়ে পড়েছে সুনামি। স্থানীয় সংবাদমাধ্যমের তরফে জানানো হয়েছে, উপকূল সংলগ্ন একাধিক শহরে সুনামি দেখা গিয়েছে। ফুঁসে উঠেছে সমুদ্র। অন্তত পাঁচ মিটার পর্যন্ত ঢেউয়ের উচ্চতা হতে পারে বলে সতর্ক করেছে জাপানের মৌসম ভবন।

Advertisement

স্থানীয় সময় বিকেল ৪টে ৬ মিনিট থেকে ৫টা ৩০ মিনিট পর্যন্ত প্রায় দেড় ঘণ্টার মধ্যে অন্তত ২০ বার ভূমিকম্প হয়েছে জাপানে। প্রতি ক্ষেত্রে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪ বা তার বেশি।

জাপানে ভূমিকম্প পরবর্তী পরিস্থিতি। ছবি: রয়টার্স।

সোমবার জাপানের পশ্চিম উপকূলে তীব্র ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৫। প্রত্যক্ষদর্শীদের দাবি, অন্তত ৩০ সেকেন্ড কম্পন অনুভূত হয়েছে। তার পরেই দেশের উত্তর-পশ্চিম উপকূলে সুনামি সতর্কতা জারি করে জাপানের মৌসম ভবন। জাপানের পরিস্থিতির দিকে লক্ষ্য রেখে রাশিয়াতেও পূর্ব উপকূলের কিছু কিছু জায়গায় সুনামি সতর্কতা জারি করে দিয়েছে সে দেশের প্রশাসন। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ভ্লাদিভসতক এবং নাখোদকা শহরে সুনামি সতর্কতা জারি করা হয়েছে। রাশিয়ার সাখালিন দ্বীপ থেকে ইতিমধ্যে বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

Advertisement

জাপানে সুনামির ফলে দক্ষিণ কোরিয়ার মৌসম ভবনও দেশের পূর্ব উপকূলে সুনামি পরিস্থিতি তৈরি হতে পারে বলে সতর্কতা জারি করেছে।

জাপানে ভূমিকম্প পরবর্তী পরিস্থিতি। ছবি: রয়টার্স।

ভূমিকম্পের তীব্রতায় জাপানের ইশিকাওয়া প্রদেশে একাধিক ঘরবাড়ি ভেঙে পড়েছে। ওই এলাকাই কম্পনের কেন্দ্রে ছিল। বিদ্যুতের খুঁটি উপড়ে গিয়েছে শহরে। ফলে বিদ্যুৎ সংযোগও ব্যাহত। রাজধানী টোকিয়োতেও কম্পন অনুভূত হয়েছে। সমাজমাধ্যমে ছড়িয়ে পড়া একাধিক ভিডিয়োতে দেখা গিয়েছে, কম্পনের সময়ে থরথর করে কাঁপছে ঘরবাড়ি, রেলস্টেশন। যদিও ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিয়ো কিশিদা দেশবাসীকে সতর্ক করেছেন এবং একাধিক সতর্কতা মূলক পদক্ষেপ অবলম্বন করার নির্দেশ দিয়েছেন। তাঁর বিবৃতিতে বলা হয়েছে, সুনামি নিয়ে নির্দিষ্ট সময় অন্তর অন্তর সঠিক তথ্য মানুষের কাছে পৌঁছে দিতে হবে। সমুদ্র সংলগ্ন এলাকা থেকে বাসিন্দাদের যত দ্রুত সম্ভব সরিয়ে নিয়ে যেতে হবে। ক্ষয়ক্ষতি প্রতিরোধ করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। মানুষের প্রাণহানি বাঁচানোকেই অগ্রাধিকার দেবে জাপান সরকার।

জাপানে সুনামি এবং ভূমিকম্পের ফলে কতটা ক্ষয়ক্ষতি হয়েছে, এখনও পর্যন্ত নিশ্চিত ভাবে জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন